শুধু ওজন কমাতে নয়, সুস্থ থাকতে প্রতিদিনই খান লেবু জল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: এই লেখায় যে পানীয়টির প্রসঙ্গে আলোচনা করা হয়েছে সেটি বানাতে প্রয়োজন পরবে শুধু এক গ্লাস জল এবং একটা অর্ধেক লেবুর। একেবারে ঠিক শুনেছিন, এই দুটি উপাদানের সহযোগে বানানো সরবাত রাত দিন খেলেই দেখবেন ডাক্তারের চেম্বারের ঠিকানা আপনি একেবারে ভুল গেছেন। কেন এমন কথা বলছি, তাই ভাবছেন নিশ্চয়? আসলে একাধিক স্টাডিতে দেখা গেছে নিয়মিত লেবু জল খাওয়া শুরু করলে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে মেলে আরও অনেক উপকার। যেমন ধরুন…

আরও পড়ুন: ‘বাত্তি অফ বাটার অন’! আমূল গার্লের কার্টুন দেখে হেসে খুন দেশবাসী

লেবুর সুপার সাত উপকারিতা

  1. শরীরকে হাইড্রেড রাখে
  2. ভিটামিন সি’র যোগান ঘটায়
  3. ওজন হ্রাস করে সহজেই
  4. ত্বকের যত্ন নেয়
  5. হজমে সহায়তা করে
  6. নিঃশ্বাসকে সতেজ রাখে
  7. কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করে

 

two glasses of lemon water

লেবুর রস শরীর থেকে টক্সিন দূর করে। বদহজম, বুক জ্বালার সমস্যাও সমাধান করে। শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে লেবু জল। সারা বিশ্বের চিকিত্সক থেকে ডায়েটিশিয়ানরা এক বাক্যে স্বীকার করেন লেবু জলের গুণ। তবে লেবু জল যতটা উপকারী, খেতে মোটেও তেমন সুস্বাদু নয়। লেবুর কড়া স্বাদের জন্য অনেকেই বেশি দিন খেতে পারেন না। অথচ নিয়মিত লেবু জল খেলে তবেই পেতে পারেন উপকার।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় প্রদীপ জ্বালান, #9pm9minute ট্যাগ ব্যবহার করে মনে করিয়ে দিলেন খোদ প্রধানমন্ত্রী

এক কাপ লেবুর রস থেকে আপনার প্রতি দিনের চাহিদার চেয়ে অনেকটাই বেশি, প্রায় ১৮৭ শতাংশ ভিটামিন সি পাওয়া যায়। এ ছাড়াও লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও তামা। তবে উপকার পাওয়ার জন্য কিন্তু লেবু জল বানানোরও সঠিক নিয়ম রয়েছে। বেশির ভাগ সময়ই আমরা লেবুর রস বের করে খোসা ফেলে দিই। রস জলে মিশিয়ে তৈরি করি লেবু জল। ভুলে গেলে চলবে না যে লেবুর খোসাই সবচেয়ে পুষ্টিকর।

আরও পড়ুন: লকডাউনের প্রভাব! টলটলে নীল জল গঙ্গা ও যমুনায়, ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

2019 12 02 83067 1575282735. medium

টাটকা লেবু স্লাইস করে কেটে নিন। মোটা বা পাতলা যেমন খুশি। লেবুর স্লাইস থেকে কিছুটা রস গ্লাসে নিন। খোসা সমেত স্লাইস ও কিছুটা খোসা কুরিয়েও গ্লাসে দিন। ফোটানো গরম জল বা ঠান্ডা জল ঢেলে বানিয়ে নিন আপনার লেমন ওয়াটার। এই লেমন ওয়াটার যেমন উপকারী, তেমনই স্বাদও কড়া নয়। ইচ্ছে করলে তাতে পুদিনা, মধু বা অন্য কোনও মিশিয়ে খেতে পারেন। লেবু খেলে শরীরে পজিটিভ এনার্জি বাড়ে। উত্কণ্ঠা ও অবসাদ দূরে রেখে মুড ভাল রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: ‘আপনাদের জন্য আমরা গর্বিত’, করোনায় এয়ার ইন্ডিয়ার লড়াইকে কুর্নিশ পাকিস্তানের

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest