PM CARES থেকে পরিযায়ীদের অ্যাকাউন্টে ১০ হাজার করে টাকা চাইলেন মমতা

কলকাতা: রাজ্যের সঙ্গতি নেই। তাই চাইলেও পরিযায়ী শ্রমিকদের জন্য বেশি কিছু করতে পারছে না। তাই কেন্দ্রের দ্বারস্থ হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পিএম কেয়ার্স অ্যাকাউন্ট থেেক রাজ্যের পরিযায়ী শ্রমিকদের জন্য ১০,০০০ টাকা করে চেয়েছেন তিনি। 

বুধবার নিডজের টুইটার হ্যান্ডেল থেকে এই আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, লকডাউনে কাজ হারিয়ে ভিনরাজ্য থেকে ঘরে ফেরা শ্রমিকরা ‘অকল্পনীয় পরিমাণ’ কষ্টের মধ্যে রয়েছেন। তিনি লিখেছেন, ‘কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানাচ্ছি, অসংগঠিত ক্ষেত্র-সহ প্রতিটি পরিযায়ী শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এককালীন সাহায্য হিসেবে অবিলম্বে ১০,০০০ টাকা জমা দেওয়া হোক।’ 

আরও পড়ুন: দিনকয়েকের মধ্যেই খুলে যাচ্ছে পেট্রাপোল সীমান্ত বাণিজ্য, ইঙ্গিত দিল নবান্ন

করোনা আবহের মধ্যেই রাজ্যে ফিরতে শুরু করেছেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক। অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে আসছেন তাঁরা। শ্রমিক স্পেশাল ট্রেনগুলিতে ঠাসাঠাসি করে আনা হচ্ছে তাঁদের। জল, খাবার দেওয়া হচ্ছে নাষ সেকারণে অনেকেই অসুস্থ হয়ে মারা যাচ্ছেন। এমনই অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী।

পরিযায়ী শ্রমিকদের রাজ্যেই কাজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছিলেন এবার থেকে আর কাজের জন্য বাইরের রাজ্যে যেতে হবে না। রাজ্যের মধ্যেই কাজ পাবেন তাঁরা। রাজ্য সরকার তার বন্দোবস্ত করবে। সেজন্য পঞ্চায়েত দফতর থেকে জব কার্ড তৈরি করার ভাবনা চিন্তাও করছে রাজ্য সরকার।

আরও পড়ুন: মস্তানের মতো আচরণ করছেন রাজ্যপাল, পার্থের মন্তব্যে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চাইল রাজভবন

Gmail