তেতো মানেই একঘেয়ে নয়, উচ্ছে দিয়ে করা যায় এই দুই রান্নাও

উচ্ছে দিয়ে দু’টি কম চেনা রান্নার হদিস রইল এখানে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গরম মানেই তেতো খেতে বলেন সকলে। এ দিকে নিমপাতা, উচ্ছে, করলার কথা শুনলেই রান্নার ইচ্ছা কমে যায়। তবে এমন কোনও পদের কথা ভাবা যাক, যাতে তেতো পড়লেও খাওয়ার ইচ্ছা কমবে না। আর রোজের খাবারে আনা যাবে কিছুটা বৈচিত্র্য।

উচ্ছে দিয়ে দু’টি কম চেনা রান্নার হদিস রইল এখানে। উচ্ছে ভাজা আর উচ্ছে-আলু সেদ্ধ মাখা খেতে একঘেয়ে লাগলে বানিয়ে ফেলা যায় উচ্ছের পাতলা ঝোল আর উচ্ছে-আলুর বটি।

উচ্ছের ঝোল

উচ্ছে (ছোট): ৬টি

আলু: ২টি

কাঁচালঙ্কা: ২টি

টোম্যাটো: ১টি

আদা বাটা: এক চমাচ

কালো জিরে: ১/২ চামচ

প্রণালী:

লম্বা করে কেটে ফেলা যাক উচ্ছে আর আলু। টোম্যাটো একেবারে ছোট কুচি করে নিতে হবে। একটি কড়াইয়ে দু’চামচ সর্ষের তেল দিয়ে, তা ভাল ভাবে গরম করা দরকার। সেই তেলে প্রথমে কালো জিরে ফোড়ন দিন। তার পরে কাঁচালঙ্কা আর টোম্যাটো কুচি দিয়ে দেওয়া যাক। একটু ভাজা হয়ে গেলে তাতে সামান্য হলুদ আর স্বাদমতো নুন দিন। এর পরে আলুর টুকরোগুলি সেই তেলে ভেজে নিন। একটু পরে ছেড়ে দিন উচ্ছেও। ভাল ভাবে নাড়াচাড়া করে দু’কাপ জল দিতে হবে কড়াইয়ে। তার পরে আবার একটু নাড়তে হবে সব্জিটা। জলের মধ্যে আধ চামপ চিনি দিন। তার পরে কড়াইটা ঢেকে রাখুন। মিনিট দশেক পরে আলু আর উচ্ছে সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন। তার পরে নামিয়ে ফেলুন।

টক-ঝাল উচ্ছের ঝোল পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

আরও পড়ুন: Mother’s Day 2021: মা কে চমকে দিয়ে বানিয়ে ফেলুন স্পেশাল এই রেসিপি!

উচ্ছে-আলুর বটি

উপকরণ:

উচ্ছে (ছোট): ৬টি

আলু: ২টি

পেঁয়াজ বাটা: ১ চামচ

জিরে: ১ চামচ

কাঁচালঙ্কা: ৩টি

প্রণালী:

ডুমো ডুমো করে আলু আর উচ্ছে কেটে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করে জিরে আর কাঁচালঙ্কা ফোড়ন দিন। তার পরে আলু আর উচ্ছের টুকরোগুলি তাতে ছেড়ে দিন। হাল্কা ভাজা হলে তাতে পেঁয়াজ বাটা দিয়ে দিন। নাড়তে থাকুন ভাল ভাবে। তার ফাঁকেই স্বাদমতো নুন আর এক চামচ হলুদ গুঁড়ো দিন। সব্জিটা হাল্কা ভাজা হলে তাতে আধ কাপ জল দিয়ে দিন। আর একটু নেড়েচেড়ে নিয়ে কড়াইটা ঢেকে রাখুন। ঢাকা সরিয়ে মাঝেমাঝেই নাড়তে থাকতে হবে, যাতে চচ্চড়িটা কড়াইয়ে লেগে না যায়। উচ্ছে-আলুর বটি একেবারে শুকনো হয় না। একটু মাখামাখা হতে হবে। ফলে সময় থাকতে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: বৃষ্টি বাদলার দিনে স্বাদ বদল করতে রান্না করুন স্পেশাল ‘মুরগি খিচুড়ি’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest