Bhai Phota Special: ভাইকে নিজে হাতে মিষ্টি তৈরি করে খাওয়ান, জেনে নিন তিনটি সহজ মিষ্টির রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মিষ্টি (sweet) ছাড়া বাঙালির কোনও শুভ অনুষ্ঠান হয় না। ভাইফোঁটাও (Bhaiphota) তার মধ্যে অন্যতম। যদি বাড়িতে নিজের হাতে তৈরি মিষ্টি ভাইকে খাওয়াতে পারেন, তার চেয়ে ভাল তো আর কিছু হতে পারে না। আপনাদের জন্য সহজ তিনটে রেসিপি (recipe) দেওয়ার চেষ্টা করলাম আমরা। কিছুটা চেনা মিষ্টি, কিছু আবার অচেনা স্বাদ। ট্রাই করবেন নাকি?

চকোলেট রসমালাই

উপকরণ
রসগোল্লার জন্য- ফুল ক্রিম দুধ (5 মিলি), ভিনিগার (1 চামচ), চিনি গুঁড়ো (1চা চামচ), ময়দা (1চা চামচ),
রসের জন্য- চিনি (3 কাপ), 6 কাপ জল ( আর‌ও লাগতে পারে)

মালাই এর জন্য- ফুল ক্রিম দুধ (500 মিলি), চিনি (1 চা চামচ), গুঁড়ো করা ক্যাডবেরি ডেয়ারি মিল্ক ফ্রুট এন্ড নাট (1/2 কাপ), কোকো পাউডার (1চা চামচ), গরম দুধ (1/2 কাপ), গ্রেট করা খোয়া (1/2 কাপ), কনডেন্সড মিল্ক (2টেবল চামচ), কাজু (2টেবল চামচ), পেস্তা (6 টুকরো)

পদ্ধতি

প্রথমে দুধ জ্বাল দিয়ে ভিনিগার দিয়ে ছানা কেটে নিতে হবে । ছানাটা 2 থেকে 3 বার জলে ধুয়ে একটা কাপড়ে বেঁধে 30 মিনিট শিল চাপা দিয়ে রাখতে হবে। এবার ছানাটা একটা থালায় নিয়ে গুঁড়ো চিনি আর ময়দা দিয়ে 20 মিনিট হাতের তালু দিয়ে পিষে নিতে হবে। এবার এর থেকে ছোট ছোট করে চ্যাপ্টা রসগোল্লা তৈরী করে নিতে হবে।

এবার একটা পাত্রে জল আর চিনি জ্বালে বসাতে হবে। ফুটে উঠলে রসগোল্লা গুলো দিয়ে দিতে হবে। এবার হাই ফ্লেমে 3 মিনিট রেখে ফুটিয়ে লো ফ্লেমে 15 মিনিট ফোটাতে হবে । লক্ষ রাখতে হবে যেন জল কমে না যায় । জল কমে গেলে আরো একটু জল দিতে হবে। এর পর গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখতে হবে। এরপর রসোগোল্লা গুলো তুলে নিয়ে হালকা হাতে চিপে একটা পাত্রে রাখতে হবে।

কোকো পাউডার 1/2 কাপ গরম দুধে গুলে রাখতে হবে। এবার মালাই তৈরীর দুধ জ্বালে বসাতে হবে। দুধ গাঢ় হয়ে এলে কাজু আর পেস্তা বাদ দিয়ে মালাই তৈরীর সব উপকরন ধীরে ধীরে মেশাতে হবে। ক্রমাগত নাড়তে হবে। সব গুলো সম্পূর্ন মিশে গেলে রসগোল্লা গুলো দিয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখতে হবে যাতে রসগোল্লার মধ্যে চকোলেটের ফ্লেভার ঢুকে যায়। এরপর সার্ভিং প্লেটে রেখে কাজু আর পেস্তা দিয়ে সাজিয়ে সার্ভ করতে হবে।

আরও পড়ুন: মুখরোচক কিছু খেতে ইচ্ছা করছে? ধর্মতলার স্পেশাল ঘুগনি বানিয়ে নিন ঘরেই

জাফরানি সন্দেশ

উপকরণ
জল ঝড়ানো টক দই-১ কাপ ,দুধের ছানা- ১ লিটার, কনডেন্সড মিল্ক-১ কাপ , গুঁড়ো দুধ- ২টেবিল চামচ,কেশর বা জাফরান-সামান্য, অ্যালুমিনিয়াম ফয়েল

পদ্ধতি
প্রথমে দুধের মধ্যে জাফরানটা ভিজিয়ে রাখুন। এর পর একটি পাত্রে ছানাটা মেখে নিন। এবার মিক্সার জারে বা ফুড প্রসেসরে ছানা, জল ঝড়ানো টক দই ও কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে মিক্সড করে নিন। এর পর দুধে ভেজানো জাফরান দিয়ে দিন।

ভালো করে মাখা হয়ে গেলে কাচের বাটি বা স্টিলের টিফিন বাক্সে অ্যালুমিনিয়ামের ফয়েল দিয়ে ঢেকে বাটির শেপ দিন। এবার ছানার মিশ্রনটি এই বাটিতে ঢেলে বাটির মুখটা আর একটা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দিন । উপরে কিছু জাফরান ছড়িয়ে দিন। একটি বড় কড়াতে জল দিয়ে একটা স্টীলের স্ট্যান্ড বসিয়ে ফুটতে দিন। জল এতটা দেবেন যাতে সন্দেশের বাটি ১/৪ অংশ জলে ডুবে থাকে।

এর পর সন্দেশের বাটি কড়াই এর স্ট্যান্ডে বসিয়ে কড়াই একদম ঢেকে দিয়ে ৩০ মিনিট মিডিয়াম ফ্লেমে ভাপিয়ে গ্যাস বন্ধ করে দিন। সন্দেশের বাটি স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে ৩ ঘন্টা পর্যন্ত রেখে দিন। পরে বের করে পছন্দমত শেপে কেটে পরিবেশন করুন দই-এর জাফরানি সন্দেশ।

বালুশাহি

উপকরণ

দেড় কাপ ময়দা, আধ চা-চামচ বেকিং পাউডার, ৪ টেবিল চামচ ঘি, ৩ টেবিল চামচ টকদই, ২ কাপ চিনি, ১ কাপ জল, ভাজার জন্য পরিমাণমতো ঘি

পদ্ধতি

প্রথমে ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে ঘি দিয়ে ময়াম দিয়ে, টকদই দিয়ে মেখে নিন। সামান্য জল লাগবে। মাখা হয়ে গেলে ভেজা কাপড় দিয়ে বেঁধে রেখে দিন।বার অল্প আঁচে চিনির সিরা তৈরি করুন। মাখা ময়দা বড় বড় লেচি করে মাঝখানে আঙুল দিয়ে গর্ত করে নিন। কড়াইতে ঘি গরম করে , লেচি ভেজে নিন। আঁচ হালকা রাখবেন, যাতে পুরোটা ভালভাবে ভাজা হয়। এবার ভাজা বালুশাহি ঠান্ডা করে রসে ফেলুন। রস ভিতরে ঢুকে গেলে প্লেটে সাজিয়ে পেস্তাকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: ডিমের একঘেয়ে পদ খেয়ে মুখ ব্যাজার? সহজে চটজলদি এগুলো রেঁধে দেখুন তো

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest