স্রেফ সন্দেহের বশে দেওয়া যাবে সন্ত্রাসবাদী তকমা, বিল পাশ লোকসভায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: বিরোধী বেঞ্চের প্রবল আপত্তি সত্ত্বেও লোকসভায় পাশ হয়ে গেলে ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (ইউএপিএ)-এর সংশোধনী বিল। এই আইন পাশ হওয়ার ফলে স্রেফ সন্দেহের বশে যে কোনও ব্যক্তিকে সন্ত্রাসবাদী তকমা দেওয়া যাবে। এমনকী তাদের গ্রেপ্তারও করা যাবে। সেই ব্যক্তি যদি কোনও সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত নাও থাকে তাতেও তাঁকে সন্ত্রাসবাদী হিসেবে গণ্য করা হবে।

বিজেপি গত লোকসভা ভোটের আগেই প্রতিশ্রুতি দিয়েছিল, ক্ষমতায় এলে সন্ত্রাসদমন আইন আরও কড়া করা হবে। সেইমতো বুধবার আনলফুল অ্যাকটিভিটিজ প্রিভেনশন অ্যক্ট অ্যামেন্ডমেন্ট  বিল পাশ হল লোকসভায়। বিরোধীরা অভিযোগ করেছিলেন, এই আইনের অপব্যবহার হতে পারে। কিন্তু তাঁদের কথায় কান দেয়নি সরকারপক্ষ। প্রতিবাদে বিরোধীরা লোকসভা থেকে ওয়াক আউট করেন। তাঁদের বক্তব্য জঙ্গি দমনের নামে কালা কানুন আনছে সরকার।

এর আগে নিয়ম ছিল, কোনও সংগঠনকে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করা যেতে পারে। সেই সংগঠনের সঙ্গে যুক্ত ব্যক্তিকে গ্রেফতার করা যাবে। কিন্তু নতুন আইনে কোনও ব্যক্তিকেও সন্ত্রাসবাদী বলে ঘোষণা করা যাবে। এদিন লোকসভায় বিল পেশের আগে বক্তব্য পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন ইন্ডিয়ান মুজাহিদিনের ইয়াসিন ভটকলের ওপর দীর্ঘদিন ধরে পুলিশের নজর ছিল। কিন্তু তাকে যদি সন্ত্রাসবাদী বলে ঘোষণা করা যেত, তাহলে অনেক আগেই গ্রেফতার করা যেত। আগামী দিনে নতুন আইনের সাহায্যে সহজে সন্ত্রাসবাদীদের গ্রেফতার করা যাবে।

আইনে সংশোধনীর বিরোধিতা করে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেন, কেন্দ্রীয় সরকার যদি কাউকে টার্গেট করে তাহলে কোনও না কোনও আইনে তাকে ধরে ফেলতে পারবেই। বিরোধী নেতা, সংখ্যালঘু, মানবাধিকার কর্মী কিংবা অপর কেউ যদি ভারত সম্পর্কে ভিন্নমত পোষণ করে, তার বিরুদ্ধে ওই আইন প্রযুক্ত হবে। বিরোধীরা যে কোনও সময় জাতীয়তাবিরোধী বলে চিহ্নিত হবেন।

এই বিল নিয়ে প্রথম থেকেই আপত্তি ছিল বিরোধীদের। বিলটি লোকসভায় পেশ হোক সেটাই চাইছিল না বিরোধী শিবির। কিন্তু, বিরোধীদের আপত্তি হেলায় উড়িয়ে দিয়ে বিলটি পেশ হয় এবং এনডিএ-র ক্ষমতাবলে পাশও হয়ে যায়। সংশোধনীতে বলা হয়েছে, সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত না-থাকলেও কাউকে সন্ত্রাসবাদী ঘোষণা করা যাবে এবং সন্দেহের বশে যে কাউকে গ্রেপ্তার করতে পারবে পুলিশ। এছাড়াও বাড়ানো হয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-এর ক্ষমতাও। এই বিল আইনে পরিণত হলে এনআই যে কোনও রাজ্যের যে কোনও ব্যক্তির বাড়িতে যে কোনও সময় তল্লাশি চালাতে পারবে। এর জন্য সেই রাজ্য সরকারের অনুমতি নিতে হবে না। বিরোধীদের দাবি, এই সংশোধনী যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে হস্তক্ষেপ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest