Site icon The News Nest

রাজনৈতিক বিজ্ঞাপনে সবচেয়ে বেশি খরচ করেছে বিজেপি, ফাঁস করল ফেসবুক

modi zukerburg

কিছুদিন ধরে ফেসবুক (Facebook) ইন্ডিয়ার আধিকারিকদের সঙ্গে কেন্দ্রের শাসকদল বিজেপির ঘনিষ্ঠতার বিষয়ে বিভিন্ন জল্পনা তৈরি হয়েছে। উঠেছে পক্ষপাতিত্বের অভিযোগও। এই বিষয়টি নিয়ে বিতর্ক চলার মাঝেই জানা গেল ফেসবুক ইন্ডিয়ায় সবথেকে বেশি যে ১০ জন বিজ্ঞাপন দিয়েছেন তাঁদের মধ্যে চার জনের সঙ্গে বিজেপির যোগাযোগ রয়েছে। এমনকী এর মধ্যে তিন জন নিজেদের ঠিকানার জায়গায় দিল্লিতে অবস্থিত বিজেপির কেন্দ্রীয় অফিসের ঠিকানা নথিভুক্ত করেছেন। এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই প্রবল বিতর্ক তৈরি হয়েছে দেশের রাজনৈতিক মহলে।

আরও পড়ুন : আকাশেও চীনকে মোক্ষম টক্কর, মোকাবিলায় আসছে ইজরায়েলি ‘ফ্যালকন’

গত ২৪ আগস্ট পর্যন্ত ফেসবুক ইন্ডিয়ার স্পেন্ডিং ট্র্যাকার (Spending tracker) অনুযায়ী, গত ১৮ মাসে সামাজিক বিষয়, নির্বাচন ও রাজনীতি সংক্রান্ত বিষয়ে দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের মধ্যে ফেসবুকে সবথেকে বেশি বিজ্ঞাপন দিয়েছে শাসকদল বিজেপি। ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে এবছরের ২৪ আগস্ট পর্যন্ত তারা মোট ৪ কোটি ৬১ লক্ষ টাকার বিজ্ঞাপন দিয়েছে। এছাড়া দুটি কমিউনিটি পেজ ‘মাই ফার্স্ট ভোট ফর মোদি’ এবং ‘ভারত কে মন কি বাত’ -এর জন্য খরচ হয়েছে এক কোটি ৩৯ লক্ষ ও ২ কোটি ২৪ লক্ষ টাকা। আর ‘নেশন উইথ নমো’ নামক ওয়েবসাইট ও পেজের জন্য দেওয়া হয়েছে এক কোটি ২৮ লক্ষ। এই তিনটির ঠিকানাতেই দিল্লির কেন্দ্রীয় বিজেপি অফিসের নাম উল্লেখ্য করা হয়েছে।

পাশাপাশি বিজেপি নেতা আরকে সিনহা বিজ্ঞাপন দিয়েছেন ৬৫ লক্ষ টাকা। গত ১৮ মাসে ফেসবুকে বিজ্ঞাপনদাতাদের তালিকায় থাকা প্রথম ১০ জন মোট ১৫ কোটি ৮১ লক্ষ খরচ করেছেন। এর মধ্যে বিজেপির তরফেই ৬৪ শতাংশ অর্থাৎ ১০ কোটি ১৭ লক্ষ টাকা খরচ করা হয়েছে। অন্যদিকে কংগ্রেসের তরফে এই সময়ের মধ্যে ফেসবুকে খরচ করা হয়েছে ১ কোটি ৮৪ লক্ষ ও আম আদমি পার্টির পক্ষ থেকে ৬৯ লক্ষ।

আরও পড়ুন : ভারতীয় সংবিধানকে ‘অপমান’! দেশদ্রোহিতার মামলা কঙ্গনার বিরুদ্ধে

Exit mobile version