মাস্ক না পরে বেরোলেই গ্রেফতার, মুম্বই ও উত্তর প্রদেশে জারি বিজ্ঞপ্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: বাড়ির বাইরে বেরলে মাস্ক পরার পরামর্শ আগেই দিয়েছিল কেন্দ্র সরকার। এবার মাস্ক পরা বাধ্যতামূলক করল বৃহন্মুম্বই মিউনিসিপাল করপোরেশন ও উত্তরপ্রদেশ সরকার।

আরও পড়ুন: রোগ জাত-ধর্ম দেখে হয় না, নিজামুদ্দিন ফেরতদের প্রসঙ্গে সমালোচকদের জবাব মুখ্যমন্ত্রীর

বুধবার এ নিয়ে তাদের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়, মুম্বই হটস্পট হয়ে দাঁড়িয়েছে। যাঁরা বাড়ির বাইরে বের হবেন, তাঁদের ত্রিস্তরীয় মাস্ক পরা বাধ্যতামূলক। যারা এই নিয়ম মানবে না তাঁদের গ্রেপ্তার করা হতে পারে।

দেশের বাণিজ্য নগরীতে ২ কোটি মানুষের বাস। অথচ এই শহর ও তৎসংলগ্ন এলাকায় ৭৮২ জন করোনা পজিটিভ। মৃত্যু হয়েছে ৫০ জনের। শুধু তাই নয়, নিজের দফতরের সব বৈঠকে আধিকারিকদের মাস্ক পরে হাজিরা দেওয়া বাধ্যতামূলক করেছে বিএমসি। এ দিন বিএমসি-র তরফে জানানো হয়, ওযুধের দোকান থেকে কেনা অথবা বাড়িতে বানানো কাপড়ের তৈরি ত্রিস্তরীয় মাস্ক ব্যবহার আবশ্যিক করা হচ্ছে। এই মাস্কগুলি পুনর্ব্যবহারযোগ্য। মাস্ক ব্যবহারের পরে কেচে পুনরায় তা ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: কড়াকড়ি হোক, বাড়াবাড়ি নয়- লকডাউনের সময়সীমা বাড়ার ইঙ্গিত দিয়ে বললেন মমতা

এ দিন সকালে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যবাসীর উদ্দেশে ভিডিও বার্তা দেন।তাঁর কথায়, “লকডাউনের জেরে বাড়িতে থাকলে অনেকেই সমস্যা পড়ছেন। বিরক্ত হয়ে যাচ্ছেন। তার জন্য আমি দুঃখিত। কিন্তু কোভিড-১৯কে হারানোর আর কোনও উপায় নেই।” সেই সঙ্গে সংক্রমণ থেকে রক্ষা পেতে লকডাউন পর্বে তিনি মাস্ক ব্যবহারের গুরুত্ব সম্পর্কে বার্তা দেন।

অন্য দিকে, এ দিন উত্তর প্রদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস রোধে আরোপিত লকডাউন উঠে গেলেও মহামারী আইনে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক রাখা হবে। মাস্ক ছাড়া কাউকে বাড়ির বাইরে বেরোতে দেওয়া হবে না বলে জানিয়েছে প্রশাসন।

এই উদ্দেশে খাদির কাপড় ব্যবহার করে বিশেষ ত্রিস্তরীয় মাস্ক তৈরির উদ্যোগ নিয়েছে উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। প্রকল্পের জন্য মঞ্জুর হয়েছে ৬৬ কোটি টাকা। দরিদ্রদের বিমামূল্যে এই মাস্ক দেওয়া হবে বলে জানিয়েছে যোগী সরকার। বাকি নাগরিকদের জন্য তা বিক্রি হবে নামমাত্র মূল্যে। মাথাপিছু দুটি মাস্ক দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: লকডাউনের মেয়াদ বাড়তে পারে, সর্বদলীয় বৈঠকে ইঙ্গিত প্রধানমন্ত্রীর

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest