A Book Review of Neel Pahar by Obayed Haq

Book Review: পাহাড়ের মানুষের আর্থ সামাজিক সংকট, মন কেমনের গল্প ‘নীল পাহাড়’ জুড়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মেহনাজ পারভিন

না পড়া ক্ল্যাসিক বইয়ের সংখ্যা এত বেশি যে, সমসাময়িক লেখকদের বই হাতে নিতে একধরনের স্কেপ্টিসিজম কাজ করে, মনে হয় যেন অযথা সময় নষ্ট হবে (Book Review) । এছাড়াও বইপ্রেমী মানুষজনের সঙ্গে আমার ওঠাবসা কম হওয়ায় নতুন লেখকের ভাল বইয়ের সাজেশন তেমন পাইনা। যাইহোক, লেখক ওবায়েদ হকের খোঁজ প্রথম পাই বিভিন্ন ফেসবুক গ্রুপে। সেখানে লেখকের নীল পাহাড়, জলেশ্বরী, তেইল্লাচোরা প্রভৃতি বইয়ের আলোচনা দেখে আগ্রহ জেগে ওঠে। তারপরে ‘নীল পাহাড়’ বইটি কিনি।

একজন অনাথ ডাক্তার মানিক মিত্রের পাহাড়ে বদলি হওয়ার পরে ঘটতে থাকা বিভিন্ন ঘটনাবলী এই উপন্যাসের উপজীব্য। গল্পটির শুরু বেশ সাধারণ। অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করা এক ডাক্তারকে নিয়েই কাহিনী আবর্তিত হচ্ছিল। মাঝখানে ফ্ল্যাশব্যাকের মত এসেছে মুক্তিযুদ্ধ। গল্পটা পাহাড়ের, গল্পটা মানিকের নিজের একান্তও বটে। কাহিনী এবং বর্ণনা খুবই সবলীল, প্লট ছোট, চরিত্রের সংখ্যাও কম। এই ছোট প্লটকেই ভাল দক্ষতায় ১২৮ পৃষ্ঠায় গুছিয়ে এনেছেন লেখক, সুন্দর করেই উপন্যাসের সমাপ্তি টেনেছেন।

 

View this post on Instagram

 

A post shared by Mehnaj Parveen (@slice_of_moments)

উপন্যাসের বর্ণনা খুব মায়াময় এবং প্রচন্ড ইমোশনাল ধরনের।পাহাড়ের মানুষের আর্থ সামাজিক সংকট উঠে এসেছে লেখায়। পাহাড়ি আদিবাসী মানুষগুলোর ঘুরে দাঁড়ানো দেখে যখনই মনে হয় একটি ‘হ্যাপি এন্ডিং’ তখনই ডা.মানিকের জীবনের চরম ট্র‍্যাজেডিই শেষ পর্যন্ত উপন্যাসটির হাইলাইট হয়ে থাকে। সব শেষে উপন্যাসটি আমার মনে দাগ কাটে এক হতভাগ্য ডাক্তারের অস্তিত্ব খুঁজে পেয়ে আবার হারিয়ে ফেলার হাহাকারে ভরা এক গল্প হিসেবে। সবমিলে বেশ ভাল লেগেছে উপন্যাসটা। বইটার প্রচ্ছদ আলাদা ভাবে উল্লেখ করার মত সুন্দর লেগেছে আমার কাছে।

আরও পড়ুন: চলে গেলেন নারায়ণ দেবনাথ , রেখে গেলেন নন্টে, ফন্টে, হাঁদা, ভোঁদা, বাঁটুল, কেল্টুদের

লেখক পরিচয়

পর্দার আড়ালে থাকা ওপার বাংলার রহস্যময় একজন লেখক ওবায়েদ হক। তিনি তাঁর লেখাগুলোকে নিজের ‘সন্তান’ মনে করেন। আর সন্তানের পিতা হিসেবেই তিনি পরিচিত হতে চান। সোশ্যাল মিডিয়াতে তাঁর খোঁজ মেলেনা। আলাদা করে বই নিয়ে কথা বলতেও দেখা যায় না তাঁকে। একটি সংবাদমাধ‌্যমের সাক্ষাৎকারে ওবায়েদ হক বলেছিলেন, ‘পাঠকরা চালুনিতে ছেঁকে নেবে, ধুলোবালি সব ছেঁকে মণি মাণিক্য রেখে দেবে। আমি মনে করি ধুলোবালি প্রচারের কোনো মানে হয় না। কোনোদিন যদি মণি মাণিক্য রচনা করতে পারি পাঠকেরাই খুঁজে নেবে। অবশ্য পাঠকরা খুঁজে না নিলেও হীরা মণি-মাণিক্যের জৌলুস কমে যাবে না। অর্থ, যশ-খ্যাতি অনেক সময় লেখকের সৃষ্টিশীলতার জন্য ক্ষতিকর।’

এ পর্যন্ত লেখকের প্রকাশিত বইয়ের সংখ্যা পাঁচটি। তার মধ্যে উপন্যাস তিনটি-জলেশ্বরী, তেইল্যা চোরা, এবং নীল পাহাড়। আর দুটি গল্পগ্রন্থ-একটি শাড়ি ও কামড়াঙা বোমা, এবং নেপথ্যে নিমকহারাম।

বই: নীল পাহাড়

লেখক: ওবায়েদ হক

প্রকাশক: অরণ্যমন প্রকাশনী

আরও পড়ুন: বইয়ের ট্রাম!‌ টালিগঞ্জে এবার ট্রামের পেটে আস্ত বইপাড়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest