Book Review: A delightful review of kaushik majumder Nibarsaptak

Book Review: আড়াল থেকে চলছে রমণপাষ্টির চাল, রহস্য জমে উঠেছে নীবারসপ্তকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সূর্যতামসীর পরবর্তী খন্ড নীবারসপ্তক। কথাটির অর্থ সাতটি বুনো ধান। এই বইয়ে আমরা ফের দেখতে পাই ঊনবিংশ শতাব্দীর শেষ দশকের কলকাতাকে — যেখানে কয়েকটি অদ্ভুত হত্যাকাণ্ড এবং অন্য অপরাধ জুড়ে গিয়ে দেখা দেয় এক ভয়ংকর রহস্য। প্রিয়নাথ, তারিণী, গণপতি এবং আমাদের প্রিয় গোয়েন্দাটি সেই রহস্যের জটিল জালকে ছিন্ন করার বদলে আটকে পড়েন নানাভাবে। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সূত্র হয়ে ওঠে এক হতভাগ্য নাট্যকারের লেখা একটি নাটক।

নতুন কিছু বাস্তব চরিত্রও এই উপন্যাসের সেকালের অংশে ঢুকে পড়েছে। তাঁদের সবার ভূমিকা হয়তো সমান নয় তবে কেউ কেউ এই পর্বের খুবই গুরুত্বপূর্ণ চরিত্র। এই পর্বেও লেখক প্রকাশ করেছেন অতীতের অনেক বিস্মৃত ইতিহাস। বটতলার বই বাজার গড়ে ওঠার কাহিনী, কিংবা ঊনবিংশ শতকের শেষ দিকে কলকাতায় কির্লবান এন্ড কোম্পানি যে কলকাতা শহরের গ্যাস বাতিগুলো বদলে বৈদ্যুতিক বাতি বসিয়েছিল, সেরকম সময়েই ভিস্তিদের মাধ্যমে রাস্তায় জল দিয়ে পরিস্কারের বদলে জলের পাইপের ব্যবহার শুরু হয়েছিল এমন সব তথ্য।

 

View this post on Instagram

 

A post shared by Mehnaj Parveen (@slice_of_moments)

আরও পড়ুন: Surjotamosi Review : চাইনিজ গুপ্তসঙ্ঘ, ফ্রি ম্যাসন, কালোজাদু – রহস্যের ঘনঘটা উনিশ শতকের ‘কলিকাতা’য়

তাছাড়া ল্যান্ডো ফিটন বা ছ্যাকরা গাড়ির তফাত, হাওড়ার সেসময়ের ভাসমান ব্রিজ বা রেল গাড়িতে ইউরোপিয়ান ক্লাস, ফার্স্ট ক্লাস, সেকেন্ড ক্লাস বা থার্ড ক্লাস কামরার তফাত এমন সব ঐতিহাসিক তথ্য।

তবে মূল রহস্য এখনও অধরা। ঊনবিংশ শতাব্দীর শেষ দশক হোক বা বর্তমান সময়- গল্প চলছে সেই আঁধার পথ ধরেই। যেখানে আড়াল থেকে রমণপাষ্টির চাল চালছে কেউ। শুরু হচ্ছে ভূতের নৃত্য। ফ্রিম্যাসন ভাতৃসঙ্ঘের আড়ালে কে বা কারা বিশ্বব্রহ্মাণ্ড শাসনের জন্য হন্যে হয়ে একের পর এক অপরাধ করে যাচ্ছে। কী এক গোপন সূত্র একত্রে ভাগ্য বেঁধে দিচ্ছে কুইন ভিক্টোরিয়া থেকে গল্পের বর্তমান সময়ের প্রতিনিধি গোয়েন্দা তূর্বসুকে। নীবারসপ্তকেও এসেছে অনেক প্রশ্ন । যার উত্তর পেতে আর পড়তে হবে ট্রিলজির শেষ বই অগ্নিনিরয়।

আরও পড়ুন: Book Review: পাহাড়ের মানুষের আর্থ সামাজিক সংকট, মন কেমনের গল্প ‘নীল পাহাড়’ জুড়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest