BOOK READING: Book Reading Can Heal Your Stress And Open A New World

BOOK READING: মিলবে মানসিক শান্তি, আজ থেকেই বই পড়ার অভ্যাস করুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বই পড়তে অনীহার কথা অনেকের কাছে শোনা যায়। কেউ কেউ বলেন বই পড়ার অভ্যাস একদম নেই। এবার জেনে নিন বইপড়ার অভ্যাস কেন গড়ে তুলবেন।

  • বই আপনার জ্ঞান বৃদ্ধি করবে। নিজেকে তথ্য সমৃদ্ধ করতে গেলে এর থেকে ভাল সুযোগ আর নেই। বই থেকে আপনি যা জানতে পারবেন বিশ্বের দরবার আপনার দোরগোড়ায় এসে দাঁড়াবে। বিশেষভাবে বিভিন্ন দেশের সাহিত্য আনতে পারে আপনার মানসিকতায় পরিবর্তন।
  • বই পড়া মানেই একধরনের মস্তিষ্কের ব্যায়াম। কেন? গবেষণা বলছে বই পড়লে মগজাস্ত্রে জটিল কোষগুলি উদ্দীপিত হয়। সঙ্গে গল্পে উত্তেজনা, রহস্য ইত্যাদি বাড়ার সঙ্গে সঙ্গেই ব্রেনের স্নায়ুগুলো আরও উজ্জীবিত হতে থাকে। রহস্য এবং রোমাঞ্চ মানুষের জীবনে দরকার আছে বইকি। মস্তিষ্কের সংযোগ বৃদ্ধি পায়, পরবর্তী দিনগুলিতে ব্রেন ভালভাবে কাজ করে।

আরও পড়ুন: Booker Prize: এই প্রথম হিন্দিতে লেখা কোনও উপন্যাস পেল বুকার সম্মান, নজির গীতাঞ্জলি শ্রী – র

  • বই কিন্তু সাংঘাতিক ভাবে আপনার মানসিক চাপ দূর করতে সাহায্য করে। পড়ার সময়, আপনার মস্তিষ্ক অবিলম্বে ভিন্ন জগতে বিচরণ করে। গল্পের কিছু চরিত্রের সঙ্গে নিজেকে মেলাতে পারেন আপনি। গল্পের অংশ হিসেবে নিজেকে ভাবতে শুরু করেন। তাই যতই আপনি চাপে থাকুন এটি আপনার ক্ষেত্রে দারুন কাজ দেয়।
  • খুবই গুরুত্বপূর্ণ বিষয়, গল্পের প্লট এবং বাকি সবকিছু মনে রাখার সঙ্গে সঙ্গেই স্মৃতিশক্তি ক্রমশই বাড়তে থাকে।
  • বই পড়া ভীষণভাবে মনোযোগ বৃদ্ধি করে। একটি কাজে অনেক্ষণ মন দেওয়া সেটি থেকে বিচলিত না হয়ে সম্পূর্ণ করার বিষয়টি বই পড়ার অভ্যাস থেকে মানুষের মধ্যে বেড়ে ওঠে। তাই, অবশ্যই সারাদিনে নিজের পছন্দমত বই পড়া কিন্তু খুব কঠিন কাজ নয়। ইউটিউব ফেসবুক তো সারাদিনই রয়েছে, এবার একটু শব্দের খেলা হোক!

আরও পড়ুন: Sujan Dasgupta: ‘একেনবাবু’র স্রষ্টা সুজন দাশগুপ্তর অস্বাভাবিক মৃত্যু, ফ্ল্যাট থেকে উদ্ধার দেহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest