Kolkata book fair will be held from 28 February 2022 instead of 31 January

বিধাননগরে পুরভোটের কারণে পিছিয়ে গেল বইমেলা, জানানো হল নয়া তারিখ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‌৩১ জানুয়ারির পরিবর্তে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। ২৮ দিন পিছিয়ে গেল কলকাতা বইমেলা। দেরিতে হলেও কলকাতা বইমেলা হবে বলে খুশি বইপ্রেমীরা।

সূত্রের খবর, ৩১ জানুয়ারি থেকে মেলা শুরু হলে বিধাননগরের ভোট সংক্রান্ত যে নির্বাচনী বিধি তার একটা সংঘাত হচ্ছে। অর্থাৎ ভোটের আদর্শ আচরণবিধি থাকবে সেই সময়। তাই মেলা পিছোনোর আবেদন জানিয়েছিল গিল্ড। সেই আবেদনে সাড়া মিলেছে। ২৮ ফেব্রুয়ারি সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে বই মেলা শুরু হচ্ছে।

১২ ফেব্রুয়ারি বিধাননগর পুরনিগমে নির্বাচন। অর্থাৎ সল্টলেকেও এদিন ভোট। নির্বাচনের গণনা যদি ১৫ ফেব্রুয়ারি হয় তা হলে এই ১৫ তারিখ অবধি নির্বাচনের একাধিক বিধিনিষেধ সল্টলেক তথা গোটা বিধাননগরের জন্যই বহাল থাকবে। নিঃসন্দেহে এই সময় সল্টলেকে বইমেলার মতো আন্তর্জাতিক মানের মেলা আয়োজন করা কিছুটা সমস্যার হবে। সেইমতোই রাজ্য সরকারের কাছে গিল্ডের তরফে আবেদন জানানো হয়েছিল মেলার দিন যেন পিছিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: গালিবের চিঠি বাংলায় অনুবাদ করে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পাচ্ছেন পুষ্পিত মুখোপাধ্যায়

প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে ২০২১ সালে বইমেলা হতে পারেনি। শেষ আন্তর্জাতিক কলকাতা বইমেলা হয়েছিল ২০২০ সালে। গত বছররের নভেম্বরের গোড়ায় গিল্ডের তরফে ঘোষণা করা হয়েছিল, কোভিড-১৯ বিধি সম্পূর্ণ মেনে ৩১ জানুয়ারি থেকে সল্টলেক সেন্ট্রাল পার্কে হবে ২০২২ সালের মেলার আয়োজন।

কোভিডের আবহে বইমেলা নিয়ে সংশয় ছিল বইপ্রেমীদের মনে। তবে সম্প্রতি নবান্ন কোভিডের বিধিনিষেধ সংক্রান্ত যে নির্দেশিকা জারি করে সেখানে জানিয়ে দিয়েছিল মেলা নিয়ে কোনও নিষেধাজ্ঞা রাজ্যের নেই। শুধুমাত্র খোলা আকাশের নিচে মেলার আয়োজন করতে হবে। একইসঙ্গে মানতে হবে স্বাস্থ্যবিধি। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার করা অত্যাবশ্যক। ফলে সেই সময়ই একটা ধারণা তৈরি হয়েছিল বইমেলা হয়ত বন্ধ হবে না। সোমবার গিল্ডের নয়া ঘোষণায় সেই ধারণায় সিলমোহর পড়ল।

আরও পড়ুন: দুই সপ্তাহ পিছিয়ে গেল একুশে বইমেলা, মনখারাপ বইপ্রেমীদের

আপনার লেখা বই রিভিউ করাতে চান? যোগাযোগ করুন আমাদের Whatsapp নম্বরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest