Today is the birthday of Sharadindu Bandyopadhyay

রহস্য-রোমাঞ্চের কারিগর শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের আজ জন্মদিন, দেখে নিন প্রিয় লেখকের কিছু অমূল্য লেখা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

1970 সালের এই দিনে প্রয়াত মহারাষ্ট্রের পুনাতে বাংলা সাহিত্যের অমর কথাশিল্পী এবং রহস্য রোমাঞ্চের কারিগর শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। পিতা তারাভূষণ এবং মাতা বিজলীপ্রভা ।আদি নিবাস পশ্চিমবঙ্গের বরানগর কুঠিঘাট অঞ্চলে ।
উত্তর প্রদেশের জোনপুর শহরে জন্ম 1899 সালের 30 শে মার্চ । 20 বছর বয়সে লেখা শুরু তিনি যখন বিদ্যাসাগর কলেজে আইন পড়তেন। অসংখ্য ছোট গল্প , ইতিহাস অবলম্বনে কাল্পনিক রচনা , সামাজিক ও রহস্য উপন্যাস – গল্পের সমাহার ,তাঁকে দিয়েছে জনপ্রিয়তা।

আশ্চর্য , যতদিন যাচ্ছে ততই বেশি জনপ্রিয়তা অর্জন করছে তাঁর সাহিত্য সম্ভার। বাংলা সাহিত্যের অমর তাঁর সৃষ্ট , সত্যান্বেষী ব্যোমকেশ বক্সী।

প্রথম আত্মপ্রকাশ সত্যান্বেষী গল্পের (1932) মাধ্যমে।বাংলার বাইরে প্রবাসী জীবন।তাঁর রচনা দাদার কীর্তি(ছোট গল্প প্রেমের প্রায়শ্চিত্ত ) ,পথের কাঁটা, সিমন্ত হীরা ,কালের মন্দিরা , তুমি সন্ধ্যার মেঘ মালা ,তুঙ্গভদ্রার তীরে , বিষকন্যা , দূর্গ রহস্য , চিত্র চোর , চিড়িয়াখানা , সামাজিক উপন্যাস জাতিস্মর বিষের ধোঁয়া ইত্যাদি। শেষ অসমাপ্ত উপন্যাস বিশু পাল বধ।
অতি প্রাকৃত ঘটনা নিয়ে লেখা বরদা সিরিজ আজ ও সমান জনপ্রিয়। তাঁর সৃষ্টি করা চরিত্র সদাশিব আজ ও কার্টুন জগতে শিবাজীর সঙ্গে সমান জনপ্রিয়। সদাশিব শিবাজীর এক জন‌ পার্শ্বচর। সদাশিব মূল গল্প হিসেবে লেখা ।পরে কমিকস হিসেবে ও খুবই জনপ্রিয় ।

অসংখ্য কবিতা রচনা করেছেন। শুধু বাংলা ছবি নয় বোম্বের সিনেমা জগৎ সমৃদ্ধ হয়েছে তাঁর রচিত কাহিনী অবলম্বন করে তৈরী ছবিতে।সবচেয়ে উল্লেখযোগ্য , একটি কাহিনী অবলম্বন করে একাধিকবার চলচ্চিত্রের নির্মাণ। যা শুধুমাত্র রবীন্দ্রনাথ ঠাকুর , শরৎ চন্দ্র , সেক্সপীয়ারের সঙ্গে তুলনীয়। শুধুমাত্র ,ব্যোমকেশ সিরিজ নয় , ঝিন্দের বন্দী , দাদার কীর্তি, মনচোরা,যেখানে ভূতের ভয় ইত্যাদি , হিন্দি বচন ,ভাবী ,তৃষাগ্নি ইত্যাদি এবং দক্ষিণভারতের জনপ্রিয় ছবি মিসিআম্মা(1955)ইত্যাদি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest