#BREAKING: রাজ্যে কাটতে চলেছে কংগ্রেস- সিপিএম জোট জট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা : রাজ্যে কাটতে চলেছে কংগ্রেস- বাম জোট জট।জানা গিয়েছে , রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনে প্রাথী দেবে না কংগ্রেস। সূত্রের খবর, রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসন সিপিএম-কে ছেড়েই বাংলায় লোকসভা ভোট লড়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিয়েছেন তিনি। মনে করা হচ্ছে দু’একদিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা হয়ে যাবে।

শুরুতে বাম-কংগ্রেস আসন সমঝোতা বা জোট নিয়ে দু’পক্ষ উৎসাহ দেখালেও পরে জট বাঁধে রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ আসন নিয়ে। সিপিএম জানিয়ে দেয় যার যেটা জেতা আসন, সে সেটায় লড়ুক। কিন্তু প্রদেশ কংগ্রেসের একাংশের নেতা ব্যাপারটা নিয়ে জল ঘোলা শুরু করেন। সূত্রের খবর, এতে সেই নেতাদের উপর বেশ অসন্তুষ্ট রাহুল। কারণ তিনি বাংলায় বামেদের সঙ্গে জোটেরই পক্ষে। কংগ্রেস সূত্রে খবর, যেহেতু দীপা দাসমুন্সিকে রায়গঞ্জে দাঁড় করানোর কথা হয়েছিল তাই তাঁকে বলা হয়েছে ২০২০ সালে রাজ্যসভার একটি নিশ্চিত আসন থেকে তাঁকে জিতিয়ে পাঠানো হবে।

কংগ্রেস কিছুতেই সিপিএমের জেতা দুটি আসন ছাড়তে চাইছিল না। এর মধ্যে গিয়ে প্রদেশ সভাপতি সোমেন মিত্র দিন কয়েক আগে দিল্লিতে রাহুলের সঙ্গে দেখাও করে আসেন। তার পরেও জট কাটেনি।শুক্রবার কংগ্রেসের আবদার উড়িয়ে রায়গঞ্জ, মুর্শিদাবাদে এক তরফা প্রার্থী ঘোষণা করে দেয় আলিমুদ্দিন। তবে কংগ্রেসের জেতা চারটি ছেড়ে জোটের পথ খোলা রাখে সিপিএম। কিন্তু ওই দুটি আসন তাদের দেওয়ার দাবিতে প্রথম থেকে অনড় ছিল কংগ্রেস। বিমান বসুর ঘোষণার পর ক্ষুব্ধ সোমেন মিত্র জানিয়ে দেন, একটাও আসন পাবে না সিপিএম। এমন প্রেক্ষাপটে জোট নিয়ে তৈরি দোলাচল। জোট সংকট কাটাতে আসরে নামেন সীতারাম ইয়েচুরি ও রাহুল গান্ধী। রাহুলের নির্দেশে গৌরব গগৈ জানিয়ে দেন, কেউ কারও জেতা আসনে প্রার্থী দেবে না, এই জায়গা থেকেই আলোচনা শুরু হবে। বাকি আসনের ক্ষেত্রে উভয়পক্ষকেই  নমনীয় হতে হবে।

সূত্রের খবর, সব ঠিকঠাক হলে ১৭টি আসনে লড়বে কংগ্রেস বাম ও সহযোগী দলগুলি লড়বে ২৫টি আসনে। প্রাথমিক রফাসূত্র মিলেছে। বাকি ৩৬টি আসন কী ভাবে ভাগ-বাটোয়ারা হবে তা নিয়ে আলোচনা চলছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest