রাজ্যজুড়ে শুরু হচ্ছে বাস-মিনিবাস পরিষেবা,ভাড়া বাড়ছে ৩ গুণ

কলকাতা: প্রায় ২ মাস ব্যাপী ৩ দফায় লকডাউন কাটিয়ে অবশেষে ফের চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা। তবে করোনার প্রকোপে অনেকটাই বাড়ছে ভাড়া। একলাফে ভাড়া বাড়ছে ৩ গুণ।

সামনের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে পুরোদমে চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা।সকাল ৭টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত মিলবে পরিষেবা। করোনার সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র। যার ফলে মার্চের শেষ সপ্তাহ থেকেই বন্ধ ছিল গণ পরিবহন। প্রায় ২ মাস ব্যাপী ৩ দফায় লকডাউন কাটিয়ে অবশেষে ফের চালু হচ্ছে বেসরকারি বাস, মিনিবাস পরিষেবা।

আরও পড়ুন: চালু সরকারি বাস, কোন ১৩টি রুটে মিলবে এই পরিষেবা, দেখে নিন এক পলকে

বাসের ন্যূনতম ভাড়া হবে ২৫ টাকা। সর্বাধিক ভাড়া হবে ৫০ টাকা। প্রতি ২ কিলোমিটারে ভাড়া ৫ টাকা হারে বাড়বে।রাজ্যে মোট মিনিনিবাসের সংখ্যা ৩০০০। তার প্রায় সবই পথে নামবে। মিনিবাসের ক্ষেত্রে ন্যূনতম ভাড়া হবে ৩০ টাকা। প্রতি ২ কিলোমিটারে এই ভাড়া ১০ টাকা হারে বাড়বে।

তবে কনটেইনমেন্ট জোনে বা কনটেইনমেন্ট জোন ছুঁয়ে কোনও বাস যাবে না। সেই কারণে বেশ কিছু বাস রুটে রদবদল করা হবে। উল্লেখ্য, বাস ভাড়া যে বাড়তে চলেছে তার ইঙ্গিত মিলেছিল মঙ্গলবার মুখ্যমন্ত্রীর কথাতেই। মুখ্যমন্ত্রী বলেন, “এখন বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে? তা নিজেরা ঠিক করে নেবে। যাঁরা সেটা ব্যয় করতে পারবেন, তাঁরা-ই বাসে উঠবেন। আর যাঁরা পারবেন না, তাঁরা উঠবেন না। এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

আরও পড়ুন: ‘এই সংকটেও দাঙ্গা বাধানোর চেষ্টা হচ্ছে, ঈশ্বর আপনাদের ক্ষমা করবেন না’, নাম না করে বিজেপিকে বিঁধলেন মমতা

Gmail 1