সোমবার থেকে রাজ্যের গ্রিন জোনে চালু হচ্ছে বাস-ট্যাক্সি, দেখে নিন আর কীসে কীসে ছাড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা:  গ্রিন জোন ও অরেঞ্জ জোনে লকডাউনে একাধিক ছাড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গ্রিন জোন ও অরেঞ্জ জোনে হিসাব করে দোকান খোলার অনুমতি দেবে সরকার। সঙ্গে গ্রিন জোন জেলায় বেসরকারি বাস চালানোর অনুমতি দেবে জেলা প্রশাসন।

করোনার জেরে যে দীর্ঘ লকডাউন চলছে, তাতে থমকে রয়েছে বহু পরিষেবাই। পরিবহনও বন্ধ সেই গত মাসের ২৫ তারিখ থেকেই। কিন্তু মানুষের রুজি-রোজগারের চিন্তা এবার বাড়ছে সর্বত্রই। সে সব বিবেচনা করেই দ্বিতীয় দফার লকডাউন শেষ হওয়ার পরে, সোমবার থেকে এবার পরিবহন বিধি কিছুটা শিথিল করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: এক দিনে মৃত্যুতে রেকর্ড, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ছাড়াল

তাঁর কথায়, সোমবার থেকেই পথে নামতে পারবে বাস ও ট্যাক্সি। তবে রাজ্যের গ্রিন জোনগুলিতেই চলবে কেবল এই বাস-ট্যাক্সি। মানতে হবে সব রকম নিয়ম। মাস্ক পরে সামাজিক দূরত্ব মেনে বাসে যাতায়াত করা যাবে। ড্রাইভারকে নিয়ে কোনও ভাবেই তিন জনের বেশি থাকা চলবে না ট্যাক্সিতে। যাত্রীদের এক জনকে সামনে বসতে হবে, এক জন বসবেন পিছনে।

 গ্রিন জোনে চলাচল করলেও জেলার বাইরে বাস নিয়ে যাওয়া যাবে না। বাসে সর্বোচ্চ ২০ জন যাত্রী বহন করতে পারবে বাসগুলি। এজন্য জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতর থেকে অনুমতি নিতে হবে বলে জানিয়েছেন তিনি।

বাস ও ট্যাক্সি দুই-ই প্রতিদিন স্যানিটাইজ় করতে হবে। তবে কনটেনমেন্ট এলাকায় এই সুবিধা মিলবে না বলে এদিন জানিয়েছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। পরিস্থিতি খারাপ হলে পরে সিদ্ধান্ত বদল হতে পারে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী।

আরও পড়ুন: টিকিয়াপাড়ায় রাতভর তল্লাশি পুলিশের, আটক ১৪, অপসারিত হাওড়ার পুর কমিশনার

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest