Site icon The News Nest

কেন্দ্রীয় সরকারি কর্মীদের বড় সুখবর! এক ধাক্কায় ডিএ বাড়ল ১১ শতাংশ!

DA

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর (DA hike announced)।  কেন্দ্রীয় মন্ত্রিসভার ক্যাবিনেট কমিটির বৈঠকেে কার্যকর হল মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বাড়ানোর সিদ্ধান্ত। ১৭ শতাংশ থেকে একলাফে কেন্দ্রীয় সরকারি কর্মচারি ও  পেনশানভোগীদের ডিএ বেড়ে হল ২৮ শতাংশ। এই বছরের ১ জুলাই থেকেই কার্যকর হচ্ছে বর্ধিত হারের ডিএ। অন্তত ৫০ লক্ষ কর্মী ও পেনশনভোগী এই সিদ্ধান্তে উপকৃত হবেন।

আরও পড়ুন: জন্মের ২ মাস পরেও ICU-তে সন্তান’, মা হয়েছেন জানিয়ে ভেঙে পড়লেন দিয়া মির্জা

করোনার কারণে শেষ এক বছর এই মহার্ঘ ভাতা দেওয়া বন্ধ রেখেছিল কেন্দ্র। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা ২০২০ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত কোনও মহার্ঘ ভাতা পাননি। তখনই বলা হয় এই মেয়াদ অনুযায়ী একবারে বর্ধিত হারেই ভাতা পাবেন কর্মীরা। জুলাই ২০১৯-এর হিসেবে ১৭ শতাংশ ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।  যেহেতু বছরে দুবার মহার্ঘভাতার হার সংশোধন করা হয় তাই নিয়ম অনুযায়ী জানুয়ারি ২০২০তে মহার্ঘভাতা বাড়ার কথা ছিল ৪ শতাংশ। জুনে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির কথা বলা হয়। আবার ২০২১ সালের জানুয়ারিতে ৪ শতাংশ ভাতা বৃদ্ধির কথা জানানো হয়। এই সব বৃদ্ধির সম্মিলিত রাশিই ২৮শতাংশ, যা পাবেন কেন্দ্রীয় সরকারী কর্মীরা।

উল্লেখ্য অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী মুদ্রাস্ফীতির হার অনুসারে মহার্ঘভাতা নির্ধারিত হয়। দেশজুড়েই এই মুহূর্তে মুদ্রাস্ফীতি চলছে, দ্রব্যমূল্য বৃদ্ধির আঁচ যাতে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের গায়ে না লাগে, সেই কারণেই ডিএ দিতে সরকার দায়বদ্ধ। মূলত শহর শহরাঞ্চল এবং গ্রামাঞ্চল, এই তিন ভাগে কর্মীদের ভেঙে নিয়ে ডিএ নির্ণয় করা হয়।

আরও পড়ুন: করণের ‘রকি অউর রানি কী প্রেম কাহানি’তে Tota Roy Chowdhury, শ্রীময়ী থেকে নিলেন বিরতি

 

Exit mobile version