কড়া স্বাস্থ্যবিধিতে বিমান চালু কলকাতায়, হাসপাতালে যেতে হল দিল্লিফেরত যাত্রীকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: লকডাউনের জেরে অন্তর্দেশীয় যাত্রিবাহী উড়ান চলাচল বন্ধ ছিল প্রায় ৯ সপ্তাহ। গত ২২ মার্চের পর বৃহস্পতিবার ফের অন্তর্দেশীয় যাত্রিবাহী বিমান চলাচল শুরু হল কলকাতা এবং বাগডোগরা থেকে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের নির্দেশিকা মেনেই এ দিন সকাল থেকে শুরু হয় বিমান পরিষেবা।

বৃহস্পতিবার ভোর ৬টা ০৫ মিনিটে কলকাতা থেকে রওনা হয় গুয়াহাটিগামী বিমান। আর ভোর ৬টা ৫০ মিনিটে দিল্লি থেকে প্রথম বিমান ঢোকে কলকাতায়।

মুম্বই, দিল্লি, চেন্নাই, গুয়াহাটি-সহ দেশের বেশ কয়েকটি বড় শহরের উদ্দেশে এ দিন যাত্রিবাহী বিমান উড়ে যায় কলকাতা বন্দর থেকে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, এ দিন ১১টি বিমান কলকাতা থেকে উড়বে এবং ১১টি নামবে। বিমান বন্দর সূত্রে জানানো হয়েছে, এ দিন ১১ জোড়া অন্তর্দেশীয় বিমান ওঠানামা করবে।

ওয়েব ডেস্ক: লকডাউন তুলতে এখনই রাজি নয় রাজ্য, চলবে না লোকাল ট্রেনও! দিল্লিকে জানাল নবান্ন

প্রথম দিনের বিমানে যে সব যাত্রীরা যাতায়াত করেছেন, তাঁদের বেশির ভাগই লকডাউনে আটকে পড়া। কাজেই তাঁরা নিজের জায়গায় ফেরত আসতে পেরে ভীষণ খুশি। দিল্লি থেকে বিমানে এ দিন কলকাতায় এসেছেন মন্দিরা দত্ত। তিনি বলেন, “শেষমেশ বিমান যাত্রা চালু হল, এটা ভেবেই ভীষণ ভাল লাগছে। পুরো ব্যবস্থাপনায় আমরা খুব খুশি।” আর এক যাত্রী তমাল চক্রবর্তী বলেন, “এয়ারক্রাফ্টের মধ্যে সমস্ত রকম স্বাস্থ্যবিধি দারুণ ভাবে মেনে চলা হচ্ছে। সামাজিক দূরত্বও ঠিক ভাবে বজায় রাখা হচ্ছে।”

এমনিতে, কলকাতা বিমানবন্দরে উড়ানে আসা যাত্রীদের মেডিক্যাল চেক-আপ কড়া ভাবে করা হচ্ছে। এ দিনই দিল্লি থেকে আসা এক ব্যক্তির দেহে করোনার সংক্রমণ আছে বলে সন্দেহ করেন চিকিৎসকেরা। এর পরেই ওই ব্যক্তি এবং ওই ব্যক্তির দু’জন সঙ্গীকে বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিন জনকে বিমানবন্দরের দু’টি মেডিক্যাল টিমই দেখার পরে হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

কেন্দ্রীয় নির্দেশিকা মেনেই, বিমান বন্দরের লাউঞ্জে ঢোকার মুখেই বিমানবন্দর কর্মীরা সমস্ত যাত্রীদের মালপত্রে জীবাণুনাশক স্প্রে করেন। লাউঞ্জে ঢোকার মুখেই যাত্রীদের জন্য রাখা রয়েছে হ্যান্ড স্যানিটাইজার। মালপত্র জীবাণুমুক্ত করার পর লাউঞ্জে ঢোকার মুখে যাত্রীদের থার্মাল গান দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। তার পর তাঁরা ভিতরে ঢুকছেন। কেন্দ্রীয় নির্দেশিকায় কোভিড-১৯ সংক্রমণ রুখতে প্রথম দফায় বিমানবন্দরে কর্মী সংখ্যা কম রাখার কথা বলা হয়েছে। যাত্রীদের পরিচয়পত্র স্বয়ংক্রিয় যন্ত্রে স্ক্যান করিয়ে সিআইএসএফ কিয়স্কে যেতে হচ্ছে। সেখানে কাচে ঢাকা কিয়স্কে থাকা কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর কর্মীরা যাত্রীদের পরিচয়পত্র এবং টিকিট পরীক্ষা করে দেখছেন।

রাজ্যে তিনটি বিমানবন্দর। কলকাতা ছাড়া বাগডোগরা থেকেও এ দিন বিমান পরিষেবা চালু হয়। এ দিন ৬টি বিমান সেখান থেকে ওঠা-নামা করবে। লকডাউনের সময় দিল্লি আটকে পড়েছিলেন দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা। তিনিও এ দিন দিল্লি থেকে ফিরেছেন। এ দিন রাজ্য পরিবহণ নিগমের পক্ষ থেকে বাসের ব্যবস্থা করা হয়েছিল, যাতে যাত্রীরা বিমানবন্দরে পৌঁছতে পারেন এবং কলকাতায় নেমে গন্তব্যে যেতে পারেন। পাশাপাশি ট্যাক্সি এবং অ্যাপ ক্যাবের ব্যবস্থাও ছিল।

ওয়েব ডেস্ক: কেন পালিত হয় জামাইষষ্ঠী ? জেনে নিন আসল কথা

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest