কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ক্লাস শুরু কবে থেকে? জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

স্নাতক (Under Graduate) ও স্নাতকোত্তরের (Post Graduate) প্রথম সেমেস্টারের নয়া শিক্ষাবর্ষ শুরুর দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র। মঙ্গলবার গোটা শিক্ষাবর্ষের সময়সূচি জানিয়ে দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (Ramesh Pokhriyal Nishank)।

করোনাভাইরাস পরিস্থিতিতে আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে নয়া শিক্ষাবর্ষের (২০২০-২১) স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম সেমেস্টার বা বর্ষের ক্লাস। মঙ্গলবার একথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।একটি টুইটে রমেশ পোখরিয়াল বলেন, করোনা-পরিস্থিতিতে ২০২০-২১  শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করেছে কমিশন এবং ইউজিসির নির্দেশিকায় অনুমোদনও দিয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী এ-ও জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে পড়ুয়ারা আর্থিক টানাটানির মধ্যে দিয়ে যাচ্ছেন। এ কথা বিবেচনা করে তাঁরা কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভরতি হয়েও ছেড়ে দিলে পুরো অর্থ ফেরত পাবেন, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাইগ্রেশনের ক্ষেত্রেও একই সুবিধা মিলবে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে তা করতে হবে। তবে পোখরিয়াল স্পষ্ট জানিয়ে দিয়েছেন, শুধুমাত্র নয়া শিক্ষাবর্ষের ক্ষেত্রেই এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে।

মন্ত্রী জানিয়েছেন, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের আগামী ৩১ অক্টোবরের মধ্যে ভরতি প্রক্রিয়া শেষ করতে হবে। প্রথম বর্ষ বা সেমেস্টারের পঠনপাঠন শুরু হবে ১ নভেম্বর, ২০২০-তে। এই ব্যাচের পড়ুয়াদের প্রথম পরীক্ষার নেওয়া হবে ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত। এরপর সেমেস্টার ব্রেক থাকবে ২০২১ সালের ২৭ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত।এবারের ব্যাচের পড়ুয়াদের পরবর্তী শিক্ষাবর্ষের শুরুর তারিখ  ২০২১ সালের ৩০ অগস্ট।

একটি টুইটে রমেশ পোখরিয়াল বলেন, করোনা-পরিস্থিতিতে ২০২০-২১  শিক্ষাবর্ষের স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষের সূচি নিয়ে কমিটির রিপোর্ট গ্রহণ করেছে কমিশন এবং ইউজিসির নির্দেশিকায় অনুমোদনও দিয়েছে।

১) আগামী ৩১ অক্টোবরের মধ্যে ভরতি প্রক্রিয়া শেষ করতে হবে
২) প্রথম বর্ষের পঠনপাঠন শুরু করতে হবে ১ নভেম্বর, ২০২০
৩) প্রস্তুতির জন্য ২০২১ সালের ১ মার্চ থেকে ৭ মার্চ ছুটি দেওয়া হবে
৪) পরীক্ষা নেওয়া হবে ২০২১ সালের ৮ মার্চ থেকে ২৬ মার্চ
৫)  ২০২১ সালের ২৭ মার্চ থেকে ৪ এপ্রিল সেমেস্টার ব্রেক থাকবে
৬) জোড়া সেমেস্টার শুরুর তারিখ ধার্য হয়েছে ২০২১ সালের ৫ এপ্রিল
৭) প্রস্তুতির জন্য ২০২১ সালের ১ অগস্ট থেকে ৮ অগস্ট ছুটি দেওয়া হবে
৮) পরীক্ষা নেওয়া হবে ২০২১ সালের ৯ অগস্ট থেকে ২১ অগস্টের মধ্যে
৯) সেমেস্টার ব্রেক হবে ২০২১ সালের ২২ অগস্ট থেকে ২৯ অগস্ট
১০) এই ব্যাচের পড়ুয়াদের পরবর্তী শিক্ষাবর্ষ শুরু হবে ২০২১ সালের ৩০ অগস্ট।

 

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest