সংখ্যালঘু মেধাবীদের জন্য নয়া ৩টি বৃত্তি ঘোষণা করল মমতা সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য ৩টি নতুন বৃত্তি ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। ১ অগস্ট থেকে প্রথম থেকে দশম শ্রেণি, একাদশ থেকে পিএইচডি কোর্স এবং পেশাদারি ও কারিগরি কোর্সের পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, মুসলিম, পার্সি এবং শিখ সম্প্রদায়ের মেধাবী পড়ুয়াদের জন্য এই বৃত্তি। মূলত তিনটি আলাদা আলাদা নামে এই বৃত্তি দেওয়া হবে। ‘প্রি-ম্যাট্রিক স্কলারশিপ’ দেওয়া হবে প্রথম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য । পড়ুয়ার খরচ বিবেচনা করে এই বৃত্তিতে বছরে ১,১০০ টাকা থেকে ১১,০০০ টাকা দেওয়া হবে ।

আরও পড়ুন : গভীর নিম্নচাপের জেরে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে,জলমগ্ন হতে পারে কলকাতা

‘মেরিট কাম মিনস স্কলারশিপ’ মূলত সেই সমস্ত পড়ুয়াদের জন্য যারা পেশাদারি ও কারিগরি কোনও কোর্সে পড়াশোনা করবে। এক্ষেত্রে পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হওয়ার পাশাপাশি রাজ্য সরকার স্বীকৃত কোনও প্রতিষ্ঠান থেকে স্নাতক বা স্নাতকোত্তর কিংবা অন্য কোনও কারিগরি বা পেশাদারি কোর্স করা হতে হবে। অথবা, পশ্চিমবঙ্গ বা পশ্চিমবঙ্গের বাইরে থেকে আইআইটি, আইআইএম, এনআইটি, এনআইএফটি, আইআইএফটি ইত্যাদির মতো কোর্স করেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন।

পরিবারের বার্ষিক আয়ের ঊর্ধ্বসীমা হতে হবে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত। এতে বার্ষিক সর্বাধিক ৩৩,০০০ টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হবে। এই স্কলারশিপে আরেকটি সুযোগ দেওয়া হয়েছে, তালিকাভুক্ত প্রতিষ্ঠানের পড়ুয়াদের টিউশন ফি পরিশোধ করা হবে, সেই তালিকার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট দেওয়া হয়েছে। www.wbmdfc.org এই ওয়েবসাইটে উক্ত প্রতিষ্ঠানগুলির নাম ঘোষণা করা থাকবে বলে জানানো হয়েছে।

আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। আবেদনকারীকে শেষ পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেতে হবে, তবেই সে আবেদন করতে পারবে বৃত্তির জন্য।একজন পড়ুয়া একটি প্রতিষ্ঠান থেকেই বৃত্তি পাবে। আবেদন রেজিস্ট্রেশনের সময় আবেদনকারীকে একটি মাত্র মোবাইল নম্বর ব্যবহার করতে হবে।

প্রি-ম্যাট্রিক স্কলারশিপের ক্ষেত্রে একটি মোবাইল নম্বর থেকে সর্বোচ্চ দুটি আবেদন করা যাবে। আবেদন করার পর আবেদনকারীকে আবেদন পত্রের প্রিন্ট সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে জমা করতে হবে। ব্যাঙ্ক পাসবইয়ের ফটোকপি সমেত অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি কোড আবেদন পত্রে উল্লেখ করতে হবে।

এই আবেদন পত্র ১ আগস্ট থেকে জমা করা যাবে এবং জমা দেওয়ার শেষ তারিখ ১৫ অক্টোবর, ২০২০। যে সমস্ত ছাত্রছাত্রীরা ২০১৯-২০ সালে ইতিমধ্যেই স্কলারশিপ পেয়েছেন তারা শুধুমাত্র রিন্যুয়াল বিভাগেই আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : বুধবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন, বাতিল একাধিক ট্রেন, চোখ রাখুন তালিকায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest