Site icon The News Nest

সৈনিক স্কুলে এবার চালু হচ্ছে OBC সংরক্ষণ, আসন সংরক্ষিত থাকবে ২৭%

sena school

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে সৈনিক স্কুলে ২৭% আসন সংরক্ষিত করা হবে অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBCs) জন্য। এ কথা জানিয়েছেন প্রতিরক্ষা সচিব অজয় কুমার। দেশে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা সৈনিক স্কুল সোসাইটির মোট ৩৩টি আবাসিক স্কুল আছে।

অজয় কুমার ১৩ অক্টোবরের সার্কুলারের ছবি দিয়ে টুইট করে জানিয়েছেন, ‘২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের সমস্ত সৈনিক স্কুলে OBC সংরক্ষণ চালু হচ্ছে।’

আরও পড়ুন : লোকাল ট্রেনের দাবিতে বৈদ্যবাটি, শেওড়াফুলি, রিষড়া স্টেশনে ধুন্ধুমার, অবরুদ্ধ জিটি রোড, বিকেলে রেল–রাজ্য বৈঠক

সার্কুলারের বলা হয়েছে, প্রতিটি তালিকার ১৫% আসন তফশিলি জাতি, ৭.৫% আসন তফশিলি উপজাতি, এবং ২৭% নন ক্রিমি লেয়ার OBC দের জন্য সংরক্ষিত থাকবে। এই সংরক্ষণ নীতি ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

সার্কুলারে এও উল্লেখ করা হয়েছে, যে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে সৈনিক স্কুল অবস্থিত, সেখানকার স্থানীয় ছেলেমেয়েদের জন্য ৬৭% আসন সংরক্ষিত থাকে। বাকি ৩৩% থাকে নির্দিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের বাইরে থেকে আসা পড়ুয়াদের জন্য। এই দুই তালিকা List A ও List B নামে চিহ্নিত।

প্রতিটি তালিকার ১৫% আসন তফশিলি জাতি, ৭.৫% আসন তফশিলি উপজাতি, এবং ২৭% নন ক্রিমি লেয়ার OBC দের জন্য সংরক্ষিত থাকবে। এই সংরক্ষণ নীতি ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন : হ্যালোইন পার্টিতে মশগুল অভিনেত্রী, দেখুন সানি লিওনের অদ্ভুত সাজ

Exit mobile version