UPSC NDA NA (II) 2020 পরীক্ষার জন্য আবেদন শুরু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং ন্যাভাল অ্যাকাডেমি পরীক্ষার (২) ২০২০ জন্য নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদনের আমন্ত্রণ জানাল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)। মঙ্গলবার কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে এই সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি আপলোড করা হয়েছে।

ইউপিএসসি-র জারি করা সংশোধিত ক্যালেন্ডার অনুসারে ২০২০সালের NDA, NA (II)র বিজ্ঞপ্তি এর আগে ১০ জুন প্রকাশিত হওয়ার কথা ছিল। তা পিছিয়ে ১৬ জুন করা হয়।

আরও পড়ুন : দেশের সেরা কলেজের প্রথম দশে জেভিয়ার্স-রামকৃষ্ণ মিশন,সাতে-পাঁচে রইল কলকাতা-যাদবপুর

আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা ৬ জুলাই, ২০২০ তারিখে সন্ধ্যে ছ’টার মধ্যে অনলাইনে upsconline.nic.in এই ওয়েব সাইটে পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। অনলাইন আবেদনগুলি ১৩ থেকে ১৯ জুলাই অবধি সন্ধ্যে ছ’টার মধ্যে প্রত্যাহার করা যাবে।

সেপ্টেম্বর,২০২০ তারিখে NDA এর সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী শাখায় ভর্তি হওয়ার জন্য এবং ২২ শে জুলাই, ২০২১এ শুরু হওয়া ইন্ডিয়ান নেভাল একাডেমি কোর্সে (INAC) এর জন্য ৬ সেপ্টেম্বর পরীক্ষার আয়োজন করেছে কমিশন।

শিক্ষাগত যোগ্যতা:

  1. ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির আর্মি উইং:

প্রার্থীকে স্কুল শিক্ষার ১০ + ২ প্যাটার্নে দ্বাদশ শ্রেণি পাস বা রাজ্য শিক্ষা বোর্ড বা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

2. ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির বিমান বাহিনী এবং নৌ বাহিনী এবং ইন্ডিয়ান নেভাল একাডেমিতে ১০ + ২ ক্যাডেট এন্ট্রি স্কিমের জন্য:

প্রার্থীকে স্কুল শিক্ষার ১০ + ২ প্যাটার্নে পদার্থবিজ্ঞান এবং গণিত নিয়ে দ্বাদশ শ্রেণি পাস বা একটি রাজ্য শিক্ষা বোর্ড বা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত সমতুল্য পরীক্ষায় পাশ হতে হবে । স্কুলে ১০ + ২ প্যাটার্ন বা সমতুল্য পরিকাঠামো য় যারা এ বছর দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছেন সেই সব প্রার্থীরাও এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। তবে একাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীরা এই পরীক্ষার জন্য যোগ্য নন।

বিস্তারিত তথ্যের জন্য, প্রার্থীরা upsconline.nic.in এ গিয়ে সরকারি বিজ্ঞপ্তিটি পড়তে পারেন।

আরও পড়ুন : ঘরে বসে অনলাইনে ডিগ্রি! নয়া কোর্স করার নিয়ম আনছে UGC

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest