বিমা নীতিতে ছাড়! অগস্ট থেকে সস্তা হচ্ছে মোটর গাড়ি ও টু হুইলার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিমা নীতিতে পরিবর্তনের ফলে আগামী অগস্ট মাস থেকে ভারতে সস্তা হতে চলেছে গাড়ির দাম। স্বাভাবিক ভাবেই আশায় বুক বাঁধছেন গাড়ি ব্যবসায়ীরা। খুশি আম আদমিও।

গত জুন মাসে ইনসিওরেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) একটি নতুন আই পাশ করার ফলে গাড়ি কেনার সময় দীর্ঘমেয়াদী গাড়ি বিমা প্যাকেজ কেনা আর আবশ্যিক হবে না। আগামী ১ অগস্ট থেকে কার্যকর হবে নতুন আইন, যার ফলে ওই মাসে চার চাকা এবং দু’ চাকার গাড়ির বাজার চাঙ্গা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

আরও পড়ুন : শিক্ষার আলো জ্বললেও,মুসলিম পরিচালিত বহু প্রতিষ্ঠানে সবথেকে অবহেলিত মুসলিমরাই!

চার চাকার গাড়ি কিনতে গেলে বর্তমানে তিন বছরের দীর্ঘমেয়াদী বিমা প্যাকেজ কেনা বাধ্যতামূলক। পাশাপাশি, টু হুইলারের ক্ষেত্রে ৫ বছরের বিমা প্যাকেজ কিনতে হয়। কিন্তু ১ অগস্ট থেকে এই নিয়ম আর থাকছে না। যার ফলে দুই ও চার চাকার গাড়ির দাম কিছু কমবে।

কিন্তু ধুঁকতে বসা অর্থনীতি বিশেষ কি কোনও ফারাক হবে? এই বাজারে লোক গাড়ি কিনতে আলাদা করে আগ্রহী হলেও সেই সংখ্যা কমই হবে। এই অবস্থা কতদিন থাকবে কেউ জানে না। ফলে সবাই খরচ করছেন বুঝে-শুনে। এই অবস্থায় বিমা ছাড় দিয়ে খুব কি উপকার হবে? তবে খানিকটা যে সুবিধা হবে তাতে সন্দেহ নেই।

তিন ও পাঁচ বছরের বিমা প্রকল্পের পরিবর্তে অগস্ট থেকে গ্রাহককে বাধ্যতামূলক তিন বছরের থার্ড পার্টি মোটর ইনসিওরেন্স প্যাকেজ কিনতে হবে। নতুন টু হুইলারের ক্ষেত্রে পাঁচ বছরের থার্ড পার্টি ইনসিওরেন্স প্যাকেজ কিনতে হবে।

আরও পড়ুন : শুরু হচ্ছে ২০২৩ বিশ্বকাপের বাছাই পর্ব, ICC চালু করল ১৩ দলের সুপার লিগ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest