Popular Detectives Of Bengali Novels

Top 5 Detective Story Book: বাংলায় লেখা সেরা ৫ গোয়েন্দা সিরিজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফেলুদা কিংবা কাকাবাবুর বুদ্ধির গল্প পড়ে অথবা নন্টে ফন্টের কীর্তিকলাপের কার্টুন দেখে দেখেই আমাদের বড় হয়ে ওঠা! তবে আপনার জানা নাও থাকতে পারে যে দারুণ মজার এবং রোমাঞ্চকর এইসব বই লিখেছেন পশ্চিমবঙ্গের নামকরা এবং প্রতিভাবান সব লেখকেরা। চলুন আর অত কথা না বলে দেখে নেই পশ্চিমবঙ্গের সেরা ৫ গোয়েন্দা সিরিজ গুলো সম্পর্কে।

Feluda Series: সেরা ৫ গোয়েন্দা সিরিজ এর লিস্টে প্রথমেই আছে ভারতীয় লেখক ও চলচিত্র পরিচালক সত্যজিৎ রায়ের লেখা বিখ্যাত গোয়েন্দা সিরিজ ফেলুদা (Feluda Series)। ১৯৬৫ সালে এই সিরিজের প্রথম গল্প পত্রিকায় প্রকাশিত হলে পাঠকদের কাছে সাড়া পরে। পরবর্তীতে ১৯৯৭ সাল পর্যন্ত এই সিরিজের মোট ৩৫ টি সম্পূর্ণ ও চারটি অসম্পূর্ণ গল্প ও উপন্যাস প্রকাশিত হয়। ফেলুদার রহস্য খুব জটিল। সিরিজের বিভিন্ন গল্পে ফেলুদাকে দেখা যায় কোনো ঘটনাকে অসম্ভব ভালো বিশ্লেষণ ও পর্যবেক্ষণের ক্ষমতার উপরেই যেকোনো রহস্যের সমাধান করতে পছন্দ করে।

ফেলুদার রহস্য অনেক সময়ই কলকাতর বাইরেও বিস্তার লাভ করে থাকে। কখনো দেশের গন্ডি পেরিয়ে, আবার কখনো পাড়া গাঁয়ে ফেলুদাকে সিগারেট হতে ভাবতে দেখা যায়।

Byomkesh Bakshi Series: লিস্টে পরবর্তী অবস্থানে আছে ব্যোমকেশ বক্সী – শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের সৃষ্ট গোয়েন্দা সিরিজ ও প্রধান চরিত্র। গল্পে ব্যোমকেশকে বেসরকারি ডিটেক্টিভ হিসেবে দেখা যায়। অতুল চন্দ্র মিত্র ছদ্মনামে কলকাতার চীনাবাজারের কাছে একটি মেসে বসবাস শুরু করে সে। নিজেকে গোয়েন্দা বা ডিটেক্টিভ নয়, সত্যান্বেষী পরিচয় দিতে পছন্দ করত। তার রুম মেটের কলমে লেখক শরবিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশ চরিত্রটি ফুটিয়ে তুলেছে।

ব্যোমকেশ সিরিজের প্রথম গল্প পথের কাঁটা ও দ্বিতীয় গল্প সীমন্ত হীরা লেখার পর শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ব্যোমকেশ সিরিজ লেখার পরিকল্পনা করেন। তিনি প্রথমে সত্যান্বেষী গল্প প্রকাশ করলে বেশ সাড়া পেতে থাকে। যার ফলে এটাকেই তার সিরিজের প্রথম গল্প হিসেবে ধরা হয়। এই সিরিজে তেত্রিশটি গল্প রয়েছে। প্রতিটি গল্পেই টান টান উত্তেজনা দেখা যায়। চুরি থেকে ধরে খুনের রহস্য উদ্ভঘাটন করতে ব্যোমকেশের চিন্তাধারা সত্যিই অবাক করে।

আরও পড়ুন: প্রফেসর শঙ্কু, বঙ্কুবাবু থেকে ফেলুদা- ফিরে দেখা সত্যজিৎ রায়ের সৃষ্ট কিছু কালজয়ী চরিত্র

Kakababu Series: ৩য় স্থানে আছে লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের সৃষ্টি কাকাবাবু সিরিজ। এই সিরিজে প্রধান চরিত্র কাকাবাবু, ওরফে রাজা রায় চৌধুরী। কাকাবাবু চরিত্রটি সৃষ্টি করে সুনীল গঙ্গোপাধ্যায় ব্যাপক জনপ্রিয়তা পান এবং বাংলা সাহিত্য পায় আর একটি অসাধারন চরিত্র।

অন্য গোয়েন্দা চরিত্রের সাথে কাকাবাবুর মিল নেই। তাকে প্রফেশনাল গোয়েন্দা বলা যাবে না। তিনি টাকার বিনিময়ে কাজ করেন না। উপযুক্ত কেস পেলে তবেই ছুটে যান কাকাবাবু। আবার অনেক গোয়েন্দার মত তিনি একাই একশও নন কেননা তার একটি পায়ে সমস্যা আছে। ফলে তাকে ক্রাচ ব্যবহার করতে হয়। তবে তাই বলে কাকাবাবুকে দূর্বল ভাবার কোন কারন নেই! দুহাতে তার প্রচন্ড শক্তি আর মনে তার অসীম সাহস। পায়ের অভাব অনেকটাই পূরণ করেছে তার ভাইপো সন্তু, কাকাবাবুর সহকারি। কিছু কিছু অভিযানে সন্তুর সক্রিয় অংশগ্রহন না হলে রহস্যের সমাধানই অধরা থেকে যেত।

Pandab Goyenda Series: লিস্টে ৪র্থ স্থানে আছে পাণ্ডব গোয়েন্দা। এটি ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় রচিত এক কাল্পনিক গোয়েন্দাবাহিনী। এই গোয়েন্দাবাহিনী পাঁচজন কিশোর-কিশোরী নিয়ে গঠিত। এই দলে আরো আছে একটি কুকুর। দুঃসাহসী পাঁচটি ছেলেমেয়ে ও একটি কুকুর নিয়ে গঠিত পান্ডব গোয়েন্দারা নানারকম রোমাঞ্চকর অভিযান করে। কখনো কখনো তারা নিজেরাই বিপজ্জনক ঘটনায় জড়িয়ে যায়, আবার কখনো কখনো অন্য কারো সাহায্যার্থে ঝাঁপিয়ে পড়ে আরো বড় বিপদের মুখে। ভারতের বিভিন্ন জায়গায় এই দল গোয়েন্দাগিরি চালিয়েছে।

পান্ডব গোয়েন্দা প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৭০ সালে মাসিক শুকতারা পত্রিকায়। তারপর আনন্দমেলা পুজো সংখ্যাতেও পান্ডব গোয়েন্দার উপন্যাস বেরিয়েছে। পান্ডব গোয়েন্দার একাধিক ছোটগল্প ও উপন্যাস শিশু কিশোরদের কাছে সবিশেষ জনপ্রিয়তা পায়।

Arjun Series: লিস্টে ৫ম স্থানে আছে অর্জুন। অর্জুন সমরেশ মজুমদার সৃষ্ট বাংলা সাহিত্যের একটি জনপ্রিয় গোয়েন্দা চরিত্র। অর্জুন সিরিজের প্রথম বই খুনখারাপি প্রকাশিত হয় ১৯৮৪ সালে। এই সিরিজের প্রধান পটভূমি উত্তরবঙ্গ। অর্জুনের বাড়ি জলপাইগুড়ি শহরে। তবে উত্তরবঙ্গের বাইরে, এমনকি বিদেশেও অর্জুনের কয়েকটি অভিযান রয়েছে।

অর্জুনের গুরু প্রাক্তন গোয়েন্দা অমল সোম। এছাড়াও আছেন মজাদার চরিত্র মেজর এবং বিষ্টুসাহেব যারা প্রায়শই অর্জুনের সঙ্গী হয়েছেন বিভিন্ন অভিযানে। অর্জুন নিজের গোয়েন্দা পরিচয় পছন্দ করেনা। সত্যসন্ধানী বলে থাকে।

এছাড়াও উল্লেখযোগ্য হল – নীহাররঞ্জন গুপ্তের কিরীটি রায়, সুচিত্রা ভট্টাচার্যের মিতিনমাসি, সৈয়দ মুস্তাফা সিরাজের কর্নেল।

আরও পড়ুন: Best Bengali Romantic Novels: বাংলা সাহিত্যে ১০ সেরা প্রেমের উপন্যাস (প্রথম পর্ব )

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest