Sharadindu Bandyopadhyay short storie as Audio Book

Sharadindu Bandyopadhyay: শুনুন শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখা ছোট গল্প ‘সন্ন্যাস’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা সাহিত্যে যাদের লেখনীর অবদান আজও স্মরণীয় সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় হলেন তেমনই একটি নাম। বাংলা কথাসাহিত্যিকদের মধ্যে বিশিষ্ট একজন হলেন শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, বাঙালির ঘরে ঘরে সমাদৃত অত্যন্ত জনপ্রিয় ‘ব্যোমকেশ বক্সী’ তার কলমে স্পর্শেই হয়ে উঠেছে পাঠকদের সেরা গোয়েন্দা গল্পের অন্যতম।

,২০ বছর বয়সে কলেজে পড়ার সময় প্রথম সাহিত্য প্রকাশিত হয় ,’যৌবন -স্মৃতি ‘ নামক কবিতার সংকলন ,যার মধ্যে ছিল বাইশটি কবিতা পাঠক হৃদয়ে চিরস্মরণীয় শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের গোয়েন্দা কাহিনী যেমন জনপ্রিয় তেমনি জনপ্রিয় তার গল্প বর্ণনা রীতি, ভূতুড়ে কাহিনী হোক কিংবা ঐতিহাসিক রচনা তার কল্পনার বিস্তার ;গল্পের চমক পাঠকের মনে এক আনন্দের সঞ্চার করে।

বহুমুখী প্রতিভার অধিকারী শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ছোটগল্প, উপন্যাসের পাশাপাশি লিখেছেন কবিতাও। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় সাহিত্য রচনার প্রেরণার কথা বলতে গিয়ে জানিয়েছেন – “ঐতিহাসিক গল্প লেখার প্রেরণা পাই বঙ্কিমচন্দ্র পড়ে। বঙ্কিমচন্দ্রের কাছ থেকেই শিখেছি ভাষার মধ্যেই বাতাবরণ সৃষ্টি করা যায় – ঐতিহাসিক বাতাবরণ” (জীবন কথা)।

শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বিখ্যাত সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় শিল্পী প্রতিভা সম্পর্কে বলেছেন- “ শরদিন্দু বন্দ্যোপাধ্যায় সম্পূর্ণ উপন্যাস ও ছোটগল্প সংগ্রহ উভয়াবিধ রচনারই প্রচুর নিদর্শন দিয়েছেন। তাঁহার উপন্যাসগুলি সুলিখিত। উহাদের আখ্যানভাগ সুসংবদ্ধ ও চিত্তাকর্ষক এবং তাহার রচনারীতির সমিত বাক্য প্রয়োগ, ভাবগ্রন্থন ও মন্তব্য সংযোজনা প্রভৃতি গুনে সুখপাঠ্য ও পাঠকের রসবোধের তৃপ্তি বিধায়ক।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest