How to help your child concentrate on studies during the pandemic

Mental Health: অনলাইন ক্লাসে শিশুর আগ্রহ ধরে রাখার পাঁচ কৌশল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা মহামারি যে কয়টি জিনিস রপ্ত করতে অনেককে বাধ্য করেছে তা হলো অনলাইন ক্লাস। আর এতে শিশুদের আগ্রহ যেন অটুট থাকে, সে জন্য মেনে চলুন কিছু কৌশল।

প্রযুক্তি

অনলাইনটা যেহেতু এখন আর সময় কাটানোর জায়গা নাই, তাই আধুনিক প্রযুক্তি ও দ্রুতগতির ইন্টারনেট সংযোগ নিতে ভুলবেন না। এক্ষেত্রে ভালোমানের ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপই যুৎসই। ক্লাস করার জন্য স্মার্টফোন খুব একটা ভালো অপশন নয়। আর উচ্চগতি ও বড় ডিসপ্লে থাকলে শিশুও ক্লাসে আগ্রহ পাবে।

ছোট ছোট লক্ষ্য 

সন্তানকে ‘এইম ইন লাইফ’ ধরিয়ে না দিয়ে আগে ছোট ছোট লক্ষ্য ঠিক করে দিন। যেমন গণিতের বিশেষ কোনো পাঠ কিংবা বিজ্ঞানের কতগুলো অধ্যায় ঠিক করে রাখতে পারেন। কিছুদিন পর পর লক্ষ্য অনুযায়ী কাজ হচ্ছে কিনা সেটা যাচাই করুন।

আরও পড়ুন: সাবধান! ডিপ ফ্রিজে এগুলো রেখে দিচ্ছেন না তো?

নজরদারি

অনলাইন ক্লাসে শিশু নিজেকে ঠিকঠাক উপস্থাপন করতে পারছে কিনা সেটা দেখতে মাঝে মাঝে সঙ্গে থাকুন। তবে প্রতিদিন থাকার দরকার নেই। তার মাঝে আত্মবিশ্বাসও তৈরি হতে দিন। অনলাইন ক্লাসে শিশুর কী কী সমস্যা হচ্ছে সেগুলোর তালিকা তৈরি করুন।  শিশু হয়তো বীজগণিতে দুর্বল। সেক্ষেত্রে তাকে জ্যামিতি করতে দিন বেশি। যা নিয়ে সমস্যা সেটা নিয়ে যেন আবার বেশি সময় নষ্ট না হয়। পরে দেখা যাবে একটি অঙ্ক করতে গিয়ে আরেকটি বুঝে যাবে দ্রুত।

বিরতি

শিশুকে আপনিই বিরতি নিতে বলুন পড়ার মাঝে। এতে পড়ার প্রতি তার উৎসাহটা থাকবে। এমনিতেই অনলাইনে ক্লাস করাটা শিশুর কাছে একঘেয়েমি লাগতে পারে। তাই বিরতির সময় তাকে খেলা কিংবা শখের কাজ করতে দিন।

উপহার

উপহার কে না পছন্দ করে। পড়াশোনার সঙ্গে ছোট ছোট উপহার জুড়ে দিন। যেমন- টানা দশ দিন অনলাইন ক্লাস করতে পারলে একটা গল্পের বই। নিজে থেকে একটা কিছু লিখে দেখাতে পারলে রং-পেনসিল ইত্যাদি। এতে পড়াশোনা হবে আনন্দের ও একইসঙ্গে গেইম খেলার মতোই চ্যালেঞ্জিং। আবার পড়ার সঙ্গে উপহারের আনন্দঘন স্মৃতিটা মিশে থাকলে সেই পড়া মনেও থাকবে অনেকদিন।

আরও পড়ুন: ৬ প্রসাধন সামগ্রী ভালো রাখতে অতি অবশ্যই রাখুন ফ্রিজে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest