How to identify fresh hilsa or ilish fish while you shop from market.

টাটকা ইলিশ কী করে চিনবেন! জেনে নিন ৫ উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্ষা পড়তেই বাজারে ইলিশ মাছ উঠতে শুরু করেছে। আর বাঙালির ঘরে ইলিশের কদর বরাবরের। ইলিশ সরষে, ইলিশের তেল-ঝোল, ইলিশ দিয়ে কচুর শাক… খাবারের অইটেম কী কম নাকি! তবে, ইলিশ যদি খাঁটি না হয় তবে খেতে বসে মনটাই খারাপ হয়ে যায়। কোল্ড স্টোরেজের ইলিশ আর সাগরের তাজা ইলিশের মধ্যে বেশ কিছু তফাত রয়েছে। যা নতুন বাজারিদের বোঝা মুশকিল। চলুন ক’টা ছোট্ট টিপস শেয়ার করে নেওয়া যাক-

  • নদীর ইলিশ বিশেষ করে পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল। নদীর ইলিশ চকচকে বেশি হবে, বেশি রুপোলি হবে গায়ের রং। সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল। পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ মাথা আর লেজ সরু আর পেটটা মোটা। এক্ষেত্রে লেজের একটু ওপর থেকেই মাছটা গোল হতে শুরু করবে। তবে স্বাদ বেশি হবে মিঠে জল অর্থাৎ নদীর ইলিশে।
  • চোখ দেখেও ইলিশ চেনা যায়। ভালো ইলিশের চোখ থাকবে স্বচ্ছ। দেখাবে উজ্জ্বল। হিমঘরে রাখা ইলিশের চোখ ভিতরের দিকে ঢুকে থাকবে এবং ঘোলাটে দেখাবে। অনেকেরই দাবি, লাল চোখ ইলিশের চেয়ে নীল চোখের ইলিশের স্বাদ বেশি।

আরও পড়ুন: তাড়াতাড়ি ফুরোচ্ছে রান্নার গ্যাস? জ্বালানির সাশ্রয় করতে মেনে চলুন এই সব নিয়ম

  • ইলিশ যদি টাটকা হয় তাহলে তা শক্ত থাকবে। অনেক সময় ইলিশ বিক্রেতারা যেভাবে রাখেন, সেখাবেই বাঁকা হয়ে থাকে। এটিই সদ্য ধরা ইলিশের সবচেয়ে বড় লক্ষণ। আর অন্য দিকে, ইলিশ যদি বাসি হয় তাহলে তা নরম হবে। পেটের কাছে ধরলেই মুড়ো ও লেজা ঝুলে পড়বে।
  • ইলিশের মুখ যত সরু তার স্বাদ তত বেশি। সঙ্গে ইলিশ কেনার আগে অবশ্যই মাছের কানকো ভালো করে দেখে নেওয়া উচিত। তাজা ইলিশের কানকোয় একটা লালচে ভাব থাকবে। তাজা না হসে এই লালচে ভাব চলে গিয়ে ধূসর বা বাদামি রং ধারণ করবে।
  • কেনার আগে মাছটির গন্ধ নেওয়ার কথাও অনেকেই বলে থাকেন। কেবল তাজা ও ভালো ইলিশ থেকেই প্রত্যাশিত গন্ধ পাওয়া যায়। তাজা না হলে ইলিশ তাঁর সুঘ্রাণ হারিয়ে ফেলে।

আরও পড়ুন: Book Care: বর্ষাকালের স্যাঁতসেতে আবহাওয়ায় এই ভাবে যত্ন নিন আপনার প্রিয় বইগুলোর…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest