Styling tips to look your best in monsoon

বর্ষায় কী পরবেন? জেনে নিন মনসুন ফ্যাশন ট্রেন্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্ষাকাল অনেকেরই পছন্দের একটি ঋতু। নিউ নর্ম্যাল জীবনে বর্ষার বৃষ্টি যেন মেঘদূতের মতো। একঘেঁয়ে ক্লান্তিকর জীবনযাত্রায় জলের ঝাপটায় যেন সবকিছু প্রাণবন্ত হয়ে ওঠার সময়। চারিদিকে শুধু সেজে ওঠার প্রস্ততিতে মেতে ওঠে। সুন্দর, মনোরম ও স্পেশাল আবহ তৈরি হয় সর্বত্র। সব কিছু ছাড়িয়ে আরও সুন্দর হয়ে ওঠে যখন আবহাওয়ার সঙ্গে মানানসই পোশাক নির্ণয় করা হয়। সবসময়ের স্বাচ্ছন্দ্যের জন্য ওয়ার্ড্রোবে এক জোড়া ডেনিম জিনসের সঙ্গে উজ্জ্বল শার্ট বা টপ সংগ্রহ করা থাকেই। তবে বৃষ্টির দিনে জল-কাদা থেকে বাঁচতে অনেকেই বেছে নেন ডেনিমের শর্টস ও টপ। সাদা শার্ট বা টপ, চেক টপ, ডেনিমের শার্ট এই ঋতুতে স্বাচ্ছন্দ্য ও আরামের একটি অন্যমাত্রা এনে দেয়।

বর্ষার কাদা-জলে ভিজে যাওয়া জিনসকে তাড়াতাড়ি শুকিয়ে নিতে বাথরুমের এয়ার ডিহিউমিডিফায়ারস ব্যবহার করতে পারেন। জলে ও কাদায় অনেকক্ষণ ভিজে থাকলে জিনসের সুতোগুলি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। শুকনোর আগে অবশ্যই জিনসটি পরিস্কার জলে ধুয়ে নিতে হবে। উল্লেখ্য, বর্ষার মরসুমে সবসময় নিজের কাছে একটি ছাতা রাখতে ভুলবেন না যেন। বর্ষার দিনগুলিতে সঠিক ও মানানসই পোশাক বেছে নেবেন কীভাবে, তার কয়েকটি টিপস দেওয়া রইল এখানে…

সঠিক ফেব্রিক পছন্দ করুন- বৃষ্টির জলে যাতে পোশাক যাতে দ্রুত শুকিয়ে যায়, তার জন্য সুতির থেকে হালকা শিফন বা পলিয়েস্টার ফেব্রিকের আউটফিট বেছে নেওয়া হয়। সুতির মতো আরামদায়ক পোশাক ছেড়ে এই ধরনের পোশাক বেছে নেন অনেকেই। তবে বৃষ্টির দিনে সিল্ক বা উলের কোনও পোশাক এড়িয়ে গেলেই ভাল। কারণ এই প্রকারের ফেব্রিকগুলি শুকিয়ে যেতে অনেকটা সময় নেয় ও আর্দ্রতার কারণে তাড়াতাড়ি নষ্টও হয়ে যায়।

সঠিক রঙ বেছে নিন- নীল রঙের যে কোনও শেডস বর্ষায় খুব উজ্জ্বল ও সতেজ মনোভাব তৈরি করে। নীল রঙ ছাড়া কমলা, ধূসর, ক্যানারি হলুদ, নিয়ন সবুজ, হালকা গোলাপি রঙের পোশাক এই সময়কারের জন্য দুর্দান্ত স্টাইল স্টেটমেন্ট হতে পারে। এই সময় অনেকেই সাদা রঙের পোশাক পরতে পছন্দ করেন। তবে কাদা-জলে সাদার মাহাত্ম্য নষ্ট হয়ে গেলে সেই পোশাকের গুরুত্ব কমে যায়। কোনও বোল্ড বা গাঢ় রঙ নয়, হালকা ও উজ্জ্বল রঙ, যা চোখের জন্য আরামদায়ক, এমন রঙ বেছে নিন।

আরও পড়ুন: Mushroom Fabric: এই প্রথম মাশরুম দিয়ে তৈরি হল পোশাক!

ওয়াটারপ্রুফ মোজা পরুন- বর্ষায় দিনগুলিতে সংক্রমণের হাত থেকে বাণচতে জলনিরোধক মোজা পরার অভ্যেস তৈরি করুন। তাতে বর্ষায় পায়ের থেকে দুর্গন্ধ ও সংক্রমণ ছড়িয়ে পড়ে না। তবে বর্ষায় মোজা পরার অভ্যেস অধিকাংশেরই নেই। বৃষ্টিরদিনগুলিতে পা ঢাকা জুতো পরলে অবশ্যই মোজা পরুন। পাকে শুকনো রাখতে ও ব্যাকটেরিয়ার সংক্রমণে থেকে সুরক্ষিত রাখতে এই বিশেষ মোজাকে বেছে নিতে পারেন। স্বাভাবিক মোজার তুলনায় ঘন, আর্দ্রতা শোষক ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে এতে। মোজার পাশাপাশি আরামদায়ক জুতোও বেছে রাখুন। তামড়া, লেদার, সোয়েট বা মখমলের মতো জুতো এইসময় ব্যবহার না করাই ভাল। বর্ষায় রাস্তার নোংরা জল এড়িয়ে রবার. ফ্লিপ-ফ্লপ বা প্লাস্টিকের জুতো বেছে নিন। এছাড়া ক্র্কসও বেছে নিতে পারেন, যা আরামদায়কও বটে।

সঠিক পোশাক- শর্টস, স্কার্ট, মিনি স্কার্ট, মিডি স্কার্ট এই সময়ের জন্য ওয়ার্ড্রোবে সাজিয়ে রাখতে পারেন। এছাড়া ডেনিমের আউটফিট যে কোনও সময়ের জন্য সঠিক পছন্দ। আবহাওয়া বিচার করে সুন্দর ডেনিমের জিন্স আপনার সেরা ফ্যাশন স্টাইলের অন্যতম সঙ্গী হয়ে উঠতে পারে। গাঢ় নীল, কালো, হালকা নীল রঙের পাতলা জিনস বর্ষার দিনে মানানসই পছন্দ। ডেনিমের শর্টসও এই সময় দারুণ ট্রেন্ডিং। বাজারে ওয়াটার রেপিল্যান্ট জিনসেপ বিকল্পও রয়েছে, সেগুলি বেছে নিতে পারেন। তবে বর্ষায় সময় হালকা ওজনের ও স্কিনি জিনস সেরা বাছাই হতে পারে।

আরও পড়ুন: Fashion: একলা চলো রে, বিদ্যা বালানের শাড়িতে রবি ঠাকুরের গান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest