5 things to follow in a solo trip

Solo Travel Tips: একা বেড়াতে যেতে চাইছেন? মাথায় রাখুন এই ৫টি বিষয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সঙ্গে কেউ নেই। কারওর কোনও কথাও শোনার নেই। স্রেফ নিজের খেয়ালে থাকা। নিজের মতো বেরিয়ে পড়া। একটা গোটা এলাকা চোষে ফেলা। দিনভর পাড়ালের কোলে গা এলিয়ে তাকিয়ে থাকা বিশালাকার প্রকৃতির দিকে। কিংবা সমুদ্রের সৈকতে খালি পায়ে হেঁটে চলা। নিজের সঙ্গে নতুন করে আলাপ করা। সোলো ট্রিপের এটাই তো মজা। এটাই তো শান্তির আর এক খোঁজা। আমাদের অনেকেরই মনে বাসনা থাকে সোলো ট্রিপে যাওয়ার। অনেকে যান। অনেকে যেতে ভয় পান। কিন্তু কিছু বিষয় মাথায় রাখলেই সোলো ট্রিপ হয়ে উঠতে পারে দারুণ স্মরণীয়।

১. বাজেট 

সোলো ট্রিপের কিছু মাইনাস পয়েন্ট আছে। তার মধ্যে একটি হল বাজেট। কোনও শেয়ারিং থাকে না বলে পকেটে টানও পড়ে বেশ। তাই বাজেট বেঁধে দিন। কীভাবে যাবেন, কীভাবে থাকবেন, তার একটা হোমওয়ার্ক করে ফেলুন। সবকিছুর খরচ আগে থেকে ছকে ফেলুন। বিলাশের পিছনে অযথা খরচ না করাই ভাল। ছোট রুম বুক করুন। ছোট গাড়ি বুক করুন।

২. নিরাপত্তা

একা বেড়াতে গেলে মাথায় রাখুন নিজের নিরাপত্তা নিজের কাছে। অজানা, অচেনা কিংবা সন্দেহভাজন ব্যক্তির থেকে দূরত্ব বজায় রাখুন। যে গাড়িটি যাতাযাতের জন্য বুক করেছেন, তার চালকের পরিচয়পত্রের কপি নিজের কাছে রাখুন। নেশাগ্রস্ত চালকের সঙ্গে যাত্রা করবেন না। অজানা মানুষের কাছে গাড়িতে লিফ্ট চাইবেন না। সঠিক সময় হোটেলে ফিরে আসার চেষ্টা করবেন। যে হোটেল বা হোমস্টে বুক করছেন, ভাল করে জানুন সেখানে কোনও খারাপ কাজ হয় কিনা। চেনা এলাকাতেই থাকার ব্যবস্থা করুন। যাতে বিপদে পড়লে সাহায্যে পান সহজেই।

আরও পড়ুন: সফরের জন্য মন আনচান? আপনার জন্য রইল ভারতের ৫টি রোমাঞ্চকর ট্রেকিং জনের হদিস

৩. টাকাপয়সা ও ফোন

ক্যাশ পয়সা মজুত রাখুন। সবজায়গায় কার্ডের ব্যবস্থা নাও থাকতে পারে। খুচরো পয়সা রেখে দিন। ব্যাগের বিভিন্ন জায়গায় ও জামার পকেটে টাকা রেখে দিন। সব টাকা নিয়ে বাইরে যাবেন না। কিছু টাকা হোটেলেও রেখে দিন। সেই সঙ্গে মোবাইল ফোনটি সর্বদা চার্জ দিয়ে রাখুন। যাতে বিপদে পড়লে যোগাযোগ করতে পারেন।

৪. নেশা নয়

একা বেড়াতে গেলে এই বিষয়টির দিকে বিশেষ খেয়াল রাখা অত্যন্ত জরুরি। কখনও বেসামাল হয়ে পড়বেন না। সবসময় হুঁশে থাকার চেষ্টা করুন। মনে রাখবেন, সোলো ট্রিপে নিজের নিরাপত্তা বজায় রাখার এটাও একটা বড় দিক। চারপাশের মানুষ যেন বুঝতে না পারে, আপনার চিত্ত দুর্বল।

৫. ওষুধ ও খাওয়াদাওয়া

প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন। জ্বর, পেট খারাপ, অ্যাসিডিটি, মাথা ধরার ওষুধ ব্যাগে রাখুন। সেই সঙ্গে নিয়মিত যে ওষুধ খান, সেগুলিও সঙ্গে রাখুন।

এই নিয়মগুলি মানলেই সোলো ট্রিপের আনন্দ দ্বিগুণ। তবে এই করোনাকালে অনেকের ইচ্ছা থাকলেও সোলো ট্রিপে যেতে পারছেন না। তাঁদের একটাই কথা বলার, সঠিক সময়ের জন্য অপেক্ষা করুন। একদিন ঠিকই পাহাড়, সমুদ্র, জঙ্গল কিংবা কোনও অচেনা জায়গা আপনাকে ডেকে নেবে নিজের কোলে।

আরও পড়ুন: কড়া জেলা প্রশাসন, এবার দিঘা, মন্দারমণি বেড়াতে গেলে লাগবে করোনা রিপোর্ট বা টিকার সার্টিফিকেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest