করোনার জের: পড়ুয়াদের ঢালাও পাশের নির্দেশ CBSE-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনা সংকটের জেরে সিবিএসই বোর্ডের অধীনে থাকা সমস্ত স্কুলের প্রথম থেকে অষ্টম শ্রেণির সব ছাত্রকে পাশ করিয়ে দেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রক।সেই সঙ্গে নবম ও একাদশ শ্রেণির ছাত্রদেরও এ পর্যন্ত হওয়া স্কুলভিত্তিক অ্যাসেসমেন্ট, প্রোজেক্ট, ক্লাসের পরীক্ষা, টার্মভিত্তিক পরীক্ষার ফল বিবেচনা করে পাশ করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার কেন্দ্রীয় শিক্ষা সচিব অমিত খারের নেতৃত্বে স্কুলশিক্ষা দফতরের শীর্ষস্থানীয় আধিকারিকদের সঙ্গে বিস্তারিত বৈঠকের পরে এই সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। এক বিবৃতিতে বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘‘প্রথম থেকে অষ্টম শ্রেণিক সমস্ত পড়ুয়াকে পরের শ্রেণি/গ্রেডে উত্তীর্ণ করে দেওয়া হবে। এনসিইআরটির সঙ্গে আলোচনা করে এই নির্দেশিকা জারি করা হল।”

আরও পড়ুন: নিজামুদ্দিনে যাওয়া ৫৪ জনকে কোয়ারেন্টাইনে, সংকটের সময়ে জাতপাতের রাজনীতি না করার বার্তা মুখ্যমন্ত্রীর

এর আগে এদিনই মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখলিয়াল নিশঙ্ক টুইট করে জানান তিনি সিবিএসই-কে পরামর্শ দিয়েছেন সমস্ত প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াকে পরবর্তী শ্রেণি/ গ্রেডে উত্তীর্ণ করিয়ে দিতে। তিনি আরও বলেন, যে পড়ুয়াদের এবার পাশ করানো হবে না, তারা স্কুলের টেস্টে বসতে পারবে অনলাইন বা অফলাইনে।

মন্ত্রকের তরফে বলা হয়েছে, খুব তাড়াতাড়ি পরীক্ষার নম্বর দেওয়া ও উত্তরপত্রের পর্যালোচনা সংক্রান্ত নিয়মাবলী প্রকাশ করা হবে।এ ছাড়া, দেশের বাইরে অবস্থিত সিবিএসসি অধীনস্থ স্কুলগুলিতে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, কিছু দিনের মধ্যেই সিবিএসসি অধীনস্থ স্কুলগুলি অনলাইন ক্লাসের ব্যবস্থা চালু করবে।

আরও পড়ুন: পাওনা ৩৬০০০ কোটি,অবিলম্বে ২৫০০০ কোটি মেটান- মোদীকে চিঠি মমতার

Gmail 7

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest