করোনার জেরে পয়লা এপ্রিল থেকে শুরু হবে না NPR-এর কাজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ১৪ এপ্রিল অবধি চলবে লকডাউন করোনাভাইরাসের প্রকোপের জেরে। সেই কারণে পিছিয়ে গেল জনগণনা ও জাতীয় জনসংখ্যা রেজিস্টার আপডেটের কাজ। এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই কথা জানানো হয়েছে। পয়লা এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল সেনসাস ও এনপিআর-এর কাজ।

আরও পড়ুন: করোনার থাবা ব্রিটেনের রাজপরিবারেও, আইসোলেশনে রয়েছেন আক্রান্ত প্রিন্স চার্লস

পরবর্তী নোটিস পর্যন্ত হবে না জাতীয় নাগরিক পঞ্জি বা NPR-এর কাজ। গত ২৪ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নাগরিক পঞ্জির কাজ শুরু করতে। তবে করোনা পরিস্থিতির জেরেই সেই কাজ আপাতত দেশের কোথাও করা হবে না। পরবর্তী নোটিস এলে তবেই শুরু হবে কাজ।

আরও পড়ুন: করোনা রোধে নিজে থেকে হাইড্রক্সিক্লোরোকুইন কিনবেন না, সতর্ক বার্তা কেন্দ্রের

এনপিআরে অতিরিক্ত প্রশ্ন সংযোজন হওয়া নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। এনপিআর আসলে এনআরসি ব্যাকডোর দিয়ে নিয়ে আসার একটা অছিলা, এমনই অভিযোগ করেছিলেন বিরোধীরা। যদিও সেই কথা উড়িয়ে দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তবুও পশ্চিমবঙ্গ সহ অধিকাংশ বিরোধী শাসিত রাজ্য এনপিআর করতে দেবে না বলে সাফ জানিয়েছিল। যদিও তাতে পিছু হটেনি কেন্দ্র। পয়লা এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল কাজ।কিন্তু করোনার জেরে এখন সব পরিকল্পনাই বানচাল। আপাতত জনগণনা ও এনপিআর হবে না।

আরও পড়ুন: মিলল ছাড়পত্র, রাজ্যের ৫ বেসরকারি ল্যাবে শুরু হবে করোনা পরীক্ষা

সেপ্টেম্বরের শেষ অবধি হওয়ার কথা ছিল এই দুই দেশব্যাপী প্রকল্প। করোনার প্রকোপ কমলেই তবে ফের সরকার বিচার বিবেচনা করে দেখবে কবে শুরু হবে সেনসাস ও এনপিআর।

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest