বেসরকারি ল্যাবেও করা যাবে করোনা পরীক্ষা, দাম বেঁধে দিল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: দেশে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার রাত পর্যন্ত নতুন করে আক্রান্ত হয়েছেন ৬০ জন। ভারতে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা এসে দাঁড়িয়েছে ৩২৪ -এ। মৃত্যু হয়েছে ৬ জনের। কেন্দ্রের নির্দেশিকায় এবার থেকে COVID-19 এর পরীক্ষা হবে বেসরকারি হাসপাতালেও। বেঁধে দেওয়া হল মূল্যও।

আরও পড়ুন: ভয়াবহ পরিস্থিতি! করোনা-মৃত্যুতে ফের রেকর্ড, ইতালিতে ২৪ ঘণ্টায় মৃত ৭৯৩

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর নির্দেশিকা অনুযায়ী শনিবার রাতে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাতে বলা হয়েছে, নমুনা পরীক্ষার নির্দিষ্ট পরিকাঠামো রয়েছে এমন ৭৯টি ল্যাব করোনা সংক্রমণের পরীক্ষা করতে পারবে। তবে আইসিএমআর-এর দেওয়া তালিকাভুক্ত ল্যাবগুলিতে পরিকাঠামো রয়েছে কি না, তা খতিয়ে দেখার পর চূড়ান্ত অনুমোদন দেবে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলি।

ল্যাবের তালিকার পাশাপাশি বেঁধে দেওয়া হয়েছে পরীক্ষার খরচও। আইসিএমআর-এর নির্দেশিকা অনুযায়ী করোনার সংক্রমণ পরীক্ষার জন্য সর্বোচ্চ সাড়ে চার হাজার টাকা নেওয়া যেতে পারে। তার মধ্যে স্ক্রিনিং-সহ অন্যান্য প্রাথমিক খরচ দেড় হাজার এবং চূড়ান্ত পরীক্ষার খরচ সর্বোচ্চ তিন হাজার টাকা নেওয়া যেতে পারে। তবে বিনামূল্যে টেস্টের জন্যও আহ্বান জানানো হয়েছে বেসরকারি ল্যাবগুলিকে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘জাতীয় জনস্বাস্থ্য জরুরি অবস্থার কথা মাথায় রেখে বিনামূল্যে বা ভর্তুকিযুক্ত টেস্টের জন্য উৎসাহিত করা হচ্ছে।’ পাশাপাশি ল্যাব পর্যন্ত আসার সময় সংক্রমণ ছড়ানো এড়াতে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহের পক্ষেও সওয়াল করেছে আইসিএমআর।

সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি মিলিয়ে মোট ৭৯টি ল্যাবের তালিকা দিয়েছে আইসিএমআর। তার মধ্যে এ রাজ্যের রয়েছে পাঁচটি। রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর সূত্রে খবর, নমুনা সংগ্রহ, পরীক্ষা করা, রিপোর্ট তৈরি এবং কিট ও অন্যান্য সামগ্রী নষ্ট করার মতো পরিকাঠামো রয়েছে কি না, তা খতিয়ে দেখে তার পরেই পরীক্ষার অনুমোদন দেওয়া হতে পারে।

আরও পড়ুন: শুনশান রাস্তাঘাট, অমিল বাস, বন্ধ দোকানপাট, জনতা কার্ফু-তে স্তব্ধ রাজ্য

Gmail 6

 

 

 

এছাড়াও ওই নির্দেশিকায় বলা হয়েছে-

১. পরীক্ষার সময় এবং লালারস সংগ্রহের সময় যাবতীয় সতর্কতা অবলম্বন করতে হবে। যেহেতু শ্বাসকষ্টের সময় কিছু নমুনা সংগ্রহ করা হয় তাই বায়োসেফটি এবং বায়োসিকিউরিটি সংক্রান্ত সতর্কতা নিয়ে রাখা জরুরি।

২.যদি বাড়ি থেকে সরাসরি নমুনা সংগ্রহ করে ল্যাবে নিয়ে আসা হয় তাহলে সংক্রমণ কিছুটা হলেও এড়ানো যেতে পারে।

৩.যে সব বেসরকারি ল্যাবরেটরিকে অনুমোদন দেওয়া হয়েছে COVID-19 পরীক্ষার জন্য, তাদের যে যথাযথ বায়োসেফটি ও বায়োসিকিউরিটির ব্যবস্থা রয়েছে তার নমুনা ICMR এর পাঠাতে হবে।

৪. বেসরকারি পরীক্ষাকেন্দ্রগুলি কোনও কারণে যদি গাইডলাইন না মানে তাহলে তাদের বিরুদ্ধে উপযুক্ত আইনি পদক্ষেপ নেওয়া হবে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest