Centre Says No proposal to increase working hours for govt employees from 8 to 12 in Rajya Sabha

৮ ঘণ্টা থেকে বেড়ে ১২ ঘণ্টা হবে সরকারি অফিসের কাজের সময় !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় সরকারি কর্মীদের কাজের সময়সীমা(Central Govt Employee’s Work Hour)৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করে দেওয়া হবে বলে জল্পনা ঘনিয়েছিল দিন কয়েক ধরেই। বৃহস্পতিবার সংসদে উত্তর মিলল সরকারি ভাবে। কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হল যে, কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের কাজের সময়সীমা ৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার কোনও পরিকল্পনা নেই। এই ধরনের কোনও সিদ্ধান্ত বিবেচনাও করা হচ্ছে না।

গত দুবছর ধরে করোনা পরিস্থিতির মধ্যে সারা বিশ্বেই বদলে গেছে কাজের ধরন। ওয়ার্ক ফ্রম হোম শুরু হয়েছে বিভিন্ন ক্ষেত্রে। এবার ধীরে ধীরে কমছে করোনা সংক্রমণ, স্বাভাবিক হচ্ছে সবকিছু। তাই সরকারি কর্মীদেরও কাজে ফিরতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে বদলাচ্ছে না ডিউটি আওয়ার্স।

গতকাল রাজ্যসভায় এক সাংসদ প্রশ্ন করেন যে, “সরকারি প্রতিষ্ঠানগুলিতে কর্মীদের কাজের সময় কি ৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার কোনও প্রক্রিয়া শুরু হয়েছে?”  এর জবাবেই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং লিখিত জবাবে জানান, এই ধরনের কোনও প্রস্তাব পর্যালোচনা করছে না সরকার।

চলতি মাসের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফের একবার অফিসে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে ১০০ শতাংশ উপস্থিতি নিয়েই পরিচালিত হচ্ছে সরকারি প্রতিষ্ঠানগুলি। কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং জানান, করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের অফিসে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। এ মাস থেকেই শুরু হয়েছে ১০০ শতাংশ উপস্থিতি নিয়ে সরকারি অফিসের কাজ। এখন আর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বাড়ি থেকে কাজের কোনও সুযোগ নেই।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest