Chhattisgarh Local Body Election Results 2021: CONGRESS overtake BJP

ছত্তিশগড়ের পুরভোটেও মোক্ষম ধাক্কা খেল বিজেপি, জিতল কংগ্রেস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজেপির নিচে তোলার মাটি যে আলগা হচ্ছে ক্রমশ তা স্পষ্ট হচ্ছে। পাঁচ রাজ্যের নির্বাচনের আগে রাজ্যে রাজ্যে ধাক্কা খাচ্ছে বিজেপি (BJP)। কলকাতা পুরভোট, রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনের পর ছত্তিশগড়ের পুরভোটেও বড়সড় ধাক্কা খেল গেরুয়া শিবির। সেরাজ্যের ১৫টি পুরসভা এবং ১৫টি ওয়ার্ডের উপনির্বাচনে বড়সড় ধাক্কা খেল বিজেপি। প্রায় ৬০ শতাংশ আসনে জয়ী কংগ্রেস (Congress)।

ছত্তিশগড় নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সেরাজ্যের ৪টি মিউনিসিপ্যাল কর্পোরেশন, ৬টি মিউনিসিপ্যাল কাউন্সিল এবং ৫টি নগর পঞ্চায়েতের মোট ৩৭০টি ওয়ার্ডের নির্বাচন হয়েছিল। এই ৩৭০টি আসনের মধ্যে ৩০০ আসনের ফলাফল ইতিমধ্যেই ঘোষিত হয়েছে। এই ৩০০ আসনের মধ্যে ১৭৪টি জিতেছে শাসক কংগ্রেস। অন্যদিকে বিজেপি জিতেছে মাত্র ৮৯ আসনে। ৩১টি আসন জিতেছে নির্দলরা। এদের অনেকেই কংগ্রেসের বিক্ষুব্ধ। ছত্তিশগড় জনতা কংগ্রেস জিতেছে ৬টি আসনে। যে ৭০টি আসনে ফলাফল এখনও প্রকাশিত হয়নি সেখানকার ট্রেন্ড অনুযায়ী কংগ্রেস এগিয়ে ২৪ আসনে, বিজেপি এগিয়ে ৩৭ আসনে।

কংগ্রেস শিবির আশাবাদী এই ১৫টি পুরসভা এবং কর্পোরেশনের অধিকাংশতেই তারা বোর্ড গড়বে। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী এই ফলাফলের জন্য রাজ্যবাসীকে ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে দাবি করেছেন, এই ফলাফলেই প্রমাণিত সরকারের ৩ বছরের কাজে সন্তুষ্ট রাজ্যের সাধারণ ভোটাররা। ২০২৩ সালে ফের সেরাজ্যে ক্ষমতায় আসবে কংগ্রেস। বিজেপি অবশ্য বলছে, এই ফলাফলে তাদের হতাশ হওয়ার কোনও কারণ নেই। ভোটের ফলে স্পষ্ট সরকার কংগ্রেসের উপর আস্থা হারাচ্ছে।

বিজেপির খারাপ ফল করছে কেন ? রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছে নরেন্দ্র মোদী সর্বস্ব হয়ে উঠছে গোটা দল। যার ফলে নিচে তলায় একটা গা ছাড়া ভাব দেখা যাচ্ছে। তাদের ভাবখানা এমন যে যা করবে মোদী-শাহ করবে। তারা কেবল লোক জড়ো করবে। যেহেতু মানুষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হচ্ছে তাই দুর্বল হচ্ছে বিজেপি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest