রাজ্যের ক্ষমতায় কোপ, বাড়বে মাশুল! নয়া বিদ্যুৎ-প্রস্তাব কেন্দ্রের, আপত্তি জানিয়ে নমোকে চিঠি মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: সংশোধিত বিদ্যুৎ পরিষেবা বিলের খসড়ার (Electricity Act (Amendment) Bill, 2020) বিরোধিতা করে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Modi) চিঠি লিখলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিদ্যুৎ পরিষেবা সংবিধানের যৌথ তালিকার অন্তর্ভুক্ত। কেন্দ্রীয় প্রস্তাব আইনে পরিণত হলে রাজ্য সরকারের বিদ্যুৎনীতি সংক্রান্ত যাবতীয় অধিকারে হস্তক্ষেপ করবে কেন্দ্র।

আরও পড়ুন : মিডডে মিলের সঙ্গে স্কুলপড়ুয়াদের মাস্ক ও সাবান দেবে মমতার সরকার, জেনে নিন কবে থেকে

শুধু রাজ্যের অধিকার খর্ব নয়, মুখ্যমন্ত্রীর আশঙ্কা, এই বিল আইন হলে বিদ্যুতের বিল ব্যাপক হারে বাড়বে। প্রসঙ্গত, করোনা-লকডাউন চলাকালীনই, গত ১৭ এপ্রিল কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক বিদ্যুৎ সংশোধনী বিল ২০২০-র খসড়া প্রকাশ করে প্রতিটি রাজ্যের অভিমত জানতে চেয়েছিল। ইতোমধ্যেই এই খসড়া বিলের বিরোধিতা করেছে কংগ্রেস, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (TRS), DMK ও বামদলগুলি। সংসদে খসড়া বিল পেশ হলে তার বিরোধিতার প্রস্তুতিও শুরু করেছে বিরোধীরা।

বিদ্যুৎ সংক্রান্ত বিবাদ মেটাতে কেন্দ্রীয় ও রাজ্য বিদ্যু নিয়ন্ত্রণ কমিশন রয়েছে। আরও একটি নতুন সংস্থা গঠনের প্রয়োজন নেই বলে মনে করছেন মুখ্যমন্ত্রী। এছাড়াও প্রস্তাবিত সংস্থার রাজ্যের কোনও প্রতিনিধিত্ব থাকবে না। যা নিয়ে ‘আশ্চর্য’ হয়েছেন বলে চিঠিতে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

তিনি মনে করেন, বিদ্যুৎ বণ্টনে ফ্র্যাঞ্চাইজি প্রবেশের অর্থ, পছন্দসই সংস্থাকেই সুবিধা পাইয়ে দেওয়া। এর পিছনে ‘অসৎ উদ্দেশ্য’ দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও রাজ্যের বণ্টন সংস্থাগুলির উপর অপ্রচলিত বিদ্যুৎ কেনা বাধ্যতামূলক করা আদতে আর্থিক ভাবে দুর্বল সংস্থার উপর চাপ বাড়ানো বলে মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সর্বোপরি, রাজ্যগুলির সঙ্গে কোনও আলোচনা ছাড়াই হঠাৎ লকডাউন-আবহে কেন্দ্র কেন এই ধরনের পদক্ষেপ নিল, তা নিয়ে আপত্তি তৃণমূল-সহ সব বিরোধী দলগুলিরই।

নয়া কেন্দ্রীয় বিদ্যুৎ প্রস্তাবে আপত্তি তুলেছে মহারাষ্ট্র, ছত্তিশগড়, তেলেঙ্গানার মতো রাজ্য। প্রতিক্ষেত্রেই রাজ্যের অধিকার খর্বের অভিযোগ উঠেছে। মহারাষ্ট্রের বিদ্যুৎমন্ত্রী নীতিন রাউত সম্প্রতি বলেছেন, ‘বিদ্যুৎ, উৎপাদন, বণ্টন সংক্রান্ত রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করার চেষ্টা করছে কেন্দ্র।’ নয়া বিদ্যুৎ প্রস্তাব ‘সংবিধান বিরোধী’ বলেও তোপ দেগেছেন তিনি। একই মত কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা সিদ্দারামাইয়ার। একই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

আরও পড়ুন : ফাঁকিবাজদের হেব্বি মজা ! রাজ্যের সরকারি অফিসে আপাতত উঠে গেল লাল কালি

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest