গালওয়ানে মৃত্যু হয়েছে চিনা সেনা কমান্ডারের ঢোঁক গিলে কবুল করল বেজিং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক:গালোয়ান সংঘাতের (Galowan standoff) প্রায় একসপ্তাহ বাদে চিনা সেনাকর্তার মৃত্যুর খবর প্রকাশ্যে আনল বেজিং (Beijing)। সেই ঘটনার পর থেকে উত্তেজনা কমাতে সামরিক স্তরে আলোচনা করছে ইন্দো-চিন। সেই আলোচনায় এই প্রসঙ্গ (One China commandant martyrs dueing clash) স্বীকার করে নিয়েছেন সে দেশের সামরিক বাহিনী। 

আরও পড়ুন : সুশান্তের নাম না-করে ভালোবাসার পোস্ট রতন টাটার, মন ভিজিয়ে দিল নেটবাসীদের

গত সোমবার ১৫ জুন রাতে লাদাখে গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অঞ্চলে চিন ও ভারতের সেনাবাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ হয়। তাতে ১ জন সেনা অফিসার সহ ভারতের ২০ জন সৈনিক শহিদ হয়েছেন। কমবেশি আরও ৭৬ জন ভারতীয় সৈনিক আহত হন। কিন্তু এ ঘটনায় তাদের কেউ হতাহত হয়েছে কিনা তা এর আগে কখনওই জানায়নি বেজিং।

যদিও এযাবৎকাল বেজিং ভারতের দাবির পক্ষে বা বিপক্ষে কোনও বিবৃতি দেয়নি। সোমবারের বৈঠকে সেই প্রসঙ্গ সামনে আনলো চিনা আধিকারিকরা। জানা গিয়েছে, সেই সংঘাতের জেরে ৭৬ জন ভারতীয় সেনা জখম। যাঁদের জম্মু ও লেহর সেনা হাসপাতাল চিকিৎসা চলছে। আগামি একসপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে কাজে ফিরবেন তাঁরা।

সূত্রের খবর, তা এবার বেজিং স্বীকার করেছে। আজ সোমবার থেকে ভারত ও চিনা বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল স্তরে আলোচনা শুরু হয়েছে। চিনের চুশুলের মল্ডোতে সেই আলোচনা চলছে। এবং সেই আলোচনার মাধ্যমে সীমান্তে উত্তেজনা প্রশমনের জন্য চেষ্টা চালানো হচ্ছে।

কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে, লাদাখে স্থিতাবস্থা ও শান্তি বজায় রাখার জন্য সামরিক স্তরের আলোচনায় সওয়াল করেছে নয়াদিল্লি। সেই সঙ্গে স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, গালওয়ান উপত্যকায় ঐতিহাসিক ভাবে অধিকার রয়েছে। তা বরাবরই ভারতীয় ভূখণ্ডের মধ্যে ছিল। এ ব্যাপারে কোনও আপস করা হবে না।

আরও পড়ুন : চলবে না জনসমাগম , কড়া শর্তে পুরীর রথযাত্রায় সায় শীর্ষ কোর্টের,আজ রাত ৯ টা থেকে সম্পূর্ণ লকডাউন সেখানে

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest