‘সরকার ভগবান নয়, মানুষকেও সচেতন হতে হবে!’ করোনা নিয়ে ফের আবেদন মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আক্রান্তদের দেহ সৎকার নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তিতে ক্ষোভ উগরে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এজন্য পরোক্ষভাবে বিজেপিকে কাঠগড়ায় তুললেন তিনি। মানুষকে অহেতুক আতঙ্কে না-ভোগার পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বৃহস্পতিবার ক্ষোভের সঙ্গে বলেন, ‘সরকার ভগবান বা ম্যাজিশিয়ান তো নয়। এটা বিরাট বড় সমস্যা, আমরা যথাসাধ্য চেষ্টা করছি। কিন্তু সাধারণ মানুষকেও সচেতন হতে হবে।’

আরও পড়ুন : কোভিড-যুদ্ধে মৃত্যু হয়েছে ৯৯ চিকিৎসকের , লাল সতর্কতা জারি করল IMA

এদিনের সাংবাদিক বৈঠকে বিভিন্ন জায়গায় করোনা চিকিৎসা ও সৎকার নিয়ে বিক্ষোভ হচ্ছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মমতা। বলেন, কোথায় খেতে দিতে একটু দেরি হলে বিhttps://www.thenewsnest.com/nation-and-world-ima-sets-red-alert-as-99-doctors-die-of-covid-19-pandemic-in-indiaক্ষোভ দেখাচ্ছে। কারণটা বোঝার চেষ্টা করছে না কেউ। কেউ ইচ্ছা করে কোনও ভুল করে না।

মুখ্যমন্ত্রী বলেন, সরকার ম্যাজিশিয়ান নয়। তার ওপরে এই রোগের কোনও ওষুধ আবিষ্কার হয়নি। চিকিৎসকরা নিজেদের মতো করে চিকিৎসা করছেন। সরকার তো ভগবান নয়।

দিকে-দিকে কোয়ারানটিন সেন্টারে পরিষেবা নিয়েও প্রশ্ন তুলেছে বিরোধীরা। সেই প্রসঙ্গেও মুখ্যমন্ত্রী এদিন ক্ষোভের সঙ্গে বলেন, ‘কেন ক্রমাগত এ রাজ্যকে গালাগালি করা হচ্ছে! সামনের বছর ভোট বলে? কেন্দ্র কী সাহায্য দিয়েছে আমাদের? তারপর বাংলা যেভাবে কাজ করছে, আর কেউ করছে না।’ সাধারণ মানুষের উদ্দেশেও তিনি বলেন, ‘সরকার একা কত করবে বলুন তো! আমাদেরও তো একটা লিমিটেশন আছে। বিনামূল্যে চিকিৎসা, রেশন, বিভিন্ন প্রকল্পের টাকা, উম্পুনের ত্রাণ! একসঙ্গে সব করা সম্ভব বলুন তো?’

তিনি ফের দাবি করেন, ‘একমাত্র বাংলাতেই কেন্দ্রের সহযোগিতা ছাড়াও কারও টাকা আটকানো হয়নি। সমস্ত কর্মীরা মাইনে পেয়েছেন। তা সত্বেও অনেকে নিন্দা করে চলেছেন।’ তিনি এদিন জানান, রাজ্যজুড়ে করোনা চিকিৎসার জন্যে আরও ৪০০০ হাজার বেড বাড়ানো হচ্ছে। সংবাদমাধ্যমের একাংশ যে ভাবে ওষুধ না-পাওয়া বা বেড না-থাকার বিক্ষিপ্ত ঘটনা নিয়ে যে ভাবে প্রচার করছে, মুখ্যমন্ত্রী তারও সমালোচনা করেন।

তিনি বলেন, ‘মানুষ এমনিতেই চিন্তায় রয়েছে, তাঁদের অযথা আরও আতঙ্কিত করবেন না, আর্টিফিসিয়াল ক্রাইসিস তৈরি করবেন না। আমাদের রাজ্যে গণতন্ত্র বেশি বলে এটা করা তো ঠিক নয়। আমরা বিজেপির মতো অ্যাডভাইসারি দিই না, গেটে তালা লাগাই না।’ এর পরই করোনা দেহ সৎকার নিয়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভে নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মমতা। বলেন, আমার বাড়ির মধ্যে চুল্লি বানিয়ে পুড়িয়ে দিন।

আরও পড়ুন : সেপ্টেম্বরে দেশে আক্রান্তের সংখ্যা হবে ৩৫ লক্ষ, রাজ্যে প্রায় ৬০ হাজার :গবেষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest