Covid-19: ভারতে এখনও সামাজিক সংক্রমণ শুরু হয়নি, জানাল WHO

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: দেশের একাধিক প্রান্তে প্রবল হারে বেড়ে চলেছে Covid-19 সংক্রমণের হার। বিশেষজ্ঞদের একাংশের দাবি, ভারতে সামাজিক সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। কিন্তু এওই তত্ত্ব মানতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

আরও পড়ুন: করোনা ত্রাণ তহবিল গড়তে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের প্রস্তাব দিলেন শোয়েব আখতার

সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে WHO-এর দক্ষিণ-পূর্ব এশিয়া প্রধান পুনম ক্ষেত্রপাল সিং জানিয়েছেন, ‘সামাজিক সংক্রমণ কোনও দেশে শুরু হয়েছে তখনই বলা যায়, যখন সংক্রমণের উৎস খুঁজে পাওয়া যায় না। অর্থাৎ এক নির্দিষ্ট অঞ্চলে যখন একাধিক সংক্রমণের হার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।’ তাঁর মতে, এই অবস্থায় আক্রান্তের সংক্রমণপ্রবণ এলাকায় সফরের নজির খুঁজে পাওয়া যায় না।কিন্তু বর্তমানে ভারতে যে সমস্ত সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে, তাতে তার উৎস সন্ধান করা সম্ভব হচ্ছে।

আরও পড়ুন: ‘মোদী মহান’, হাইড্রক্সিক্লোরোকুইনে ছাড় দিতেই প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

তবে হু-এর আঞ্চলিক প্রধানের সাবধানবাণী, দেশে সংক্রমণের যে পর্যায়ই চলুক না কেন, কিছু গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলা জরুরি। তাঁর মতে, আক্রান্তদের খুঁজে বের করে প্রয়োজনে তাঁদের আইসোলেশন অথবা কোয়ারেন্টাইনে রেখে দ্রুত চিকিৎসা করতে হবে।এর জন্য হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্রগুলিতে যাতে প্রয়োজনীয় সমস্ত পরিষেবা পাওয়া যায়, তা সুনিশ্চিত করতে হবে। প্রশিক্ষণ দিতে হবে স্বাস্থ্যকর্মীদেরও।

সেই সঙ্গে মাস্ক ব্যবহার করা, নিয়মিত সাবান দিয়ে হাত সাফ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। একমাত্র তা হলেই করোনা সংক্রমণের হাত থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব।

আরও পড়ুন: করোনা সংক্রমণের আশঙ্কা, পরিজনদের সুরক্ষায় গাড়িতেই দিন কাটাচ্ছেন রোগীদের চিকিৎসক

Gmail

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest