Ramadan 2021: ইফতার পার্টিতে থাকুক আমন্ড-রোজ ক্ষীর

সারাদিন রোজা রাখার পর ইফতারির আয়োজনে থাকছে নানা পদের খাবার। আজ বানিয়ে নিন আমন্ড-রোজ ক্ষীর।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রমজান মাস প্রতিটা মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ন ও বরকত ময়। দীর্ঘ এক মাস কঠিন সিয়াম সাধনার পর আমরা পাই ঈদ উল ফিতর এর মত আনন্দ ময় উৎসব এর দিন। সাম্প্রতিক বছর গুলোতে রমজানে ইফতারের খাবারের ধরণে যোগ হয়েছে নতুন মাত্রা। সারাদিন রোজা রাখার পর ইফতারির আয়োজনে থাকছে নানা পদের খাবার। আজ বানিয়ে নিন আমন্ড-রোজ ক্ষীর।

কী কী লাগবে?

বাদামের ক্ষীর তৈরি করতে লাগবে ২ লিটার দুধ (ফ্যাট সমেত), ১২০ গ্রাম গোবিন্দভোগ চাল, ৪০ গ্রাম গুঁড়ো চিনি, ৩ থেকে ৪ ফোঁটা গোলাপ জল, ১০ গ্রাম শুকনো গোলাপের পাঁপড়ি, ১০০ গ্রাম আমন্ড এবং ২৫ গ্রাম কুচিয়ে কাটা আমন্ড।

আরও পড়ুন: শরীর ঠাণ্ডা রাখুন এই গরমে, রইল পাঁচটি ‘ছাস’-এর রেসিপি

কীভাবে তৈরি করবেন এই আমন্ড-রোজ ক্ষীর?

প্রথমে ভাল করে অন্তত ২০ মিনিট ধরে পরিষ্কার ঠাণ্ডা জলে চাল ধুয়ে নিতে হবে। এবার একটা পাত্র দুধ গরম হতে বসান। অল্প আঁচে দুধ জাল দেবেন। বারবার হাত দিয়ে নাড়িয়ে নেবেন। যতটা পরিমাণ দুধ নিয়েছেন, তার অর্ধেক না হওয়া পর্যন্ত জাল দিতে থাকুন। দুধ জাল দিয়ে ঘন হলে তার মধ্যে জল ঝরিয়ে চাল দিয়ে দিন। এরপর অল্প আঁচে দুধের সঙ্গে চাল মিশিয়ে ভাল করে জাল দিন। মিশ্রণ যেন ঘন হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এরপর ওই মিশ্রণের মধ্যে কাটা বাদামগুলো অর্থাৎ আমন্ডগুলো মিশিয়ে দিন। মিহি করে আমন্ড কাটলেই ভাল। তবে টুকরো করে কাটলেও সমস্যা নেই। এরপর আরও ১৫ মিনিট ভাল করে ওই মিশ্রণ জাল দিন। তারপরে চিনি মেশাতে হবে। এরপর ওই মিশ্রণ আরও খানিকক্ষণ ভাল করে ফুটিয়ে একটা পাত্রে ঢেলে রেখে ঠাণ্ডা হতে দিন।

মিশ্রণ ঠাণ্ডা হয়ে গেলে ৩ থেকে ৪ ফোঁটা গোলাপ জল মিশিয়ে ফ্রিজে ঢুকিয়ে দিন। পরিবেশনের আগে বের করবেন। অন্তত ২ থেকে ৩ ঘণ্টা ফ্রিজে রাখুন ক্ষীর। পরিবেশনের আগে উপর থেকে বাদাম আর গোলাপের পাঁপড়ি ছড়িয়ে পরিবেশন করুন। এছাড়াও দিতে পারে অন্যান্য ড্রাই ফ্রুটস, যেমন- কাজুবাদাম বা কিশমিশ। আপনি চাইলে গোলাপ জল কিংবা গোলাপের পাঁপড়ি বাদ দিয়ে শুধু আমন্ড আর ড্রাই ফ্রুটস দিয়েও এই ক্ষীর তৈরি করতে পারেন।

আরও পড়ুন: ঘরে তৈরি করে নিন এই সব সহজ ইফতার…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest