চেনা হালুয়া… নতুন হালুয়া…দেখুন, রেসিপি…

২৯ মার্চ পবিত্র শবে বরাত। সাধারণত শবে বরাতের দিন নানা রকম হালুয়া অনেকেই তৈরি করে থাকেন বাড়িতে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২৯ মার্চ পবিত্র শবে বরাত। সাধারণত শবে বরাতের দিন নানা রকম হালুয়া অনেকেই তৈরি করে থাকেন বাড়িতে। আজ বিভিন্ন স্বাদের হালুয়া তৈরির কয়েকটি রেসিপি থাকছে।

ছোলার ডালের বরফি

উপকরণ: ছোলার ডাল (ভিজিয়ে নেওয়া) ২ কাপ, তরল দুধ ২ কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, এলাচ ৫টি।

প্রণালি: ভিজিয়ে রাখা ছোলার ডাল, দুধ ও সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিন। ঠান্ডা করে ব্লেন্ড করুন। অর্ধেক পরিমাণ ঘি প্যানে দিয়ে আস্ত এলাচ ফোড়ন দিন। এবার বেটে রাখা ডাল এবং চিনি একসঙ্গে দিয়ে নাড়তে থাকুন। চিনি থেকে বের হওয়া জল শুকিয়ে গেলে তাতে বাকি সব উপকরণ দিয়ে আরও নাড়তে থাকুন। দলা পাকিয়ে প্যানের গা ছেড়ে এলে বাকিটুকু ঘি দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। এবার নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: নীল ভাত! এটাই এখন ট্রেন্ড, গুণও অনেক, জেনে নিন দক্ষিণ-এশীয় এই পদের রেসিপি

সুজির জাফরানি হালুয়া

উপকরণ: সুজি ১ কাপ, ঘি সিকি কাপ, চিনি আধা কাপ, দুধ ১ কাপ, জাফরান ১ চা–চামচ, নুন ১ চিমটি, পেস্তা ও কাঠবাদামকুচি ২ চা–চামচ, এলাচগুঁড়ো ১ চা–চামচ, কিশমিশ সাজানোর জন্য।

প্রণালি: প্রথমে দুধে জাফরান মিশিয়ে নিন। এবার চুলায় প্যান দিয়ে সুজি টালতে থাকুন। একটু লালচে রং হয়ে এলে অর্ধেক ঘি দিয়ে দিন। একটু ভেজে দুধ ও জাফরান দিয়ে বারবার নাড়তে থাকুন। এবার চিনি দিন। এবার বাদামকুচি, কিশমিশ এবং এলাচ গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে নামিয়ে নিন।

বেসন নারকেল বরফি

উপকরণ: বেসন ১ কাপ, নারকেল কোরানো ১ কাপ, ঘি পৌনে এক কাপ, চিনি দেড় কাপ, দুধ ১ কাপ, জাফরান সামান্য, ঘি ১ চা–চামচ (পাত্রের গায়ে লাগানোর জন্য), কাজুবাদামকুচি ২ চা–চামচ, এলাচগুঁড়ো ১ চা–চামচ।

প্রণালি: প্রথমে চুলায় প্যান বসিয়ে কোরানো নারকেল টেলে নিন। হালকা রং ধরলে নামিয়ে নিন। এবার প্যানে বেসন টেলে নিন। একটু লালচে রং এলে ভাজা নারকেল দিয়ে ঘি দিন। আরেকটু ভাজা হলে চিনি দিন। ঘন দুধ ও জাফরান দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না নারকেল থেকে অতিরিক্ত জল বেরিয়ে যাচ্ছে, ততক্ষণ নাড়তে থাকুন। এবার বাদামকুচি এবং এলাচিগুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে নামিয়ে নিন। একটি ট্রেতে ভালো করে ঘি মাখিয়ে রান্না করা মিশ্রণটি ঢেলে দিন। এরপর হাতে চাপ দিয়ে সমানভাবে ট্রেতে সেট করতে হবে। ঠান্ডা হয়ে এলে নিজের পছন্দমতো সাজিয়ে বরফি আকারে কেটে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: শরীর ঠাণ্ডা রাখুন এই গরমে, রইল পাঁচটি ‘ছাস’-এর রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest