রেস্তোরাঁ স্পেশ্যাল চকোলেট লাভা কেকের জন্য মন কেমন? রেসিপি জেনে বানিয়ে ফেলুন বাড়িতেই

চকোলেট লাভা কেক বানিয়ে ফেলুন বাড়িতেই। আর সকলকে চমকে দিন। 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মিড নইট ক্রেভিংস হোক বা ডিনার ডেটের শেষে মুখ মিষ্টি, চকো-লাভা কেক পেলে মন খুশ হয়ে যায় নিমেশে। তবে, চরিদিকের যা অবস্থা, অনেকেই এই সময় বাইরের খাবার খেতে ভয় পাচ্ছেন। সেক্ষেত্রে চকোলেট লাভা কেক বানিয়ে ফেলুন বাড়িতেই। আর সকলকে চমকে দিন।

উপকরণ

বিটার সুইট চকোলেট (৩০ গ্রাম), সেমি সুইট চকোলেট (৩০ গ্রাম), মাখন (১০ টেবিল চামচ), ময়দা (১/২ কাপ), আইসিং সুগার (১ কাপ), ডিমের সাদা অংশ (৩টি), ভ্যানিলা এসেন্স (১ চা চামচ)

আরও পড়ুন:  সারা বিশ্ব আজ চায়ের উদযাপনে মাতোয়ার,জেনে নিন কেন পালন করা হয় এই দিন

পদ্ধতি

ওভেন ২০০ ডিগ্রি টেম্পারেচারে প্রি-হিট করে নিন। এবার একটা ওভেনপ্রুফ বাটি নিয়ে তাতে দু’রকমের চকোলেট দিন। তারপর তাতে মাখন দিয়ে ডবল বয়লার (গ্যাসে একটা বড় বাটি বসিয়ে জল গরম করতে বসান। ফুটে উঠলে আঁচ কমিয়ে চকোলেট ও মাখনের বাটি বসিয়ে নিন। এবার তা ভালো করে নাড়তে থাকুন যতক্ষণ না সমস্ত চকোলেট পুরোপুরি গলে যাচ্ছে) পদ্ধতিতে চকোলেট গলিয়ে নিন।

অরেকটা বড় বাটি নিয়ে তাতে ডিমের সাদা অংশ ও চিনি নিয়ে হ্যান্ড বিটার দিয়ে মেশাতে থাকুন, যতক্ষণ না তা ঘন হয়ে যাচ্ছে। এবার তাতে ধীরে ধীরে ময়দা যোগ করুন ও চ্যাপ্টা খুন্তি দিয়ে মেশাতে থাকুন। ময়দা ভালোভাবে মিশে গেলে তারসঙ্গে চকোলেট ও মাখনের মিশ্রণটি মিশিয়ে নিন। পুরো মিশ্রণটি ১০-১৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।

কাস্টার্ড বা কাপ কেকের মোল্ড নিয়ে তার গায়ে মাখন লাগিয়ে নিন। তারপর ফ্রিজে রাখা মিশ্রণ বের করে নিয়ে তা মোল্ডে ঢেলে নিন। ওভেনে দিয়ে ২০০ ডিগ্রি টেম্পারেচারে ১০-১২ মিনিট বেক করুন। ডেজার্ট প্লেটে সাজিয়ে পছন্দের টপিংসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন চকো-লাভা কেক।

আরও পড়ুন: জাম দিয়ে তৈরি করুন সুস্বাদু আইসক্রিম…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest