Karwa Chauth recipe: Oats kheer in Sargi will fuel you during day-long fast

Karwa Chauth recipe: ‘সারগি’ হিসেবে তৈরি করুন ওটসের সুস্বাদু ক্ষীর! রইল রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কারওয়া চৌথ উপলক্ষ্যে বিশেষ করে উত্তরভারতের বিবাহিত মহিলারা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপোস রাখেন, এমনকি এক ফোঁটা জল পান না করে স্বামীর মঙ্গলকামনার জন্য প্রার্থনা করে থাকেন। কারওয়া চৌথে ঐতিহ্যগতভাবে সারগি খাওয়ার রীতি রয়েছে। এই সারগি হল একটি মিষ্টি জাতীয় খাবার বা স্ন্যাকস থাকে, যা সূর্যোদয়ের আগে খেতে হয়। তারপর থেকে টানা উপবাসের জন্য প্রস্তুতি চলে।

সারগি হিসেবে যে কোনও মিষ্টিই ব্যবহার করা যেতে পারে। কিন্তু মানুষ এখন আগের থেকে অনেক স্বাস্থ্য সচেতন। তাই সারগিতে যদি কোনও স্বাস্থ্যকর মিষ্টি জাতীয় খাবার বানানো যায় তাহলে কোনও কথাই থাকে না। সারাদিনের উপোসের জন্য স্বাস্থ্যের কথা ভেবে ওটসের ক্ষীর বেশ পুষ্টিকর। এর জেরে শরীরে দীর্ঘক্ষণ শক্তি বজায় থাকবে, উপবাসের জন্য যা যথেষ্ট।

কী কী লাগবে

রোস্টেড ওটস ১৫ গ্রাম, স্কিমড মিল্ক ৩০০ মিলি, চিনি ১ চা চামচ, ছোট এলাচ ১টি, ড্রাই ফ্রুটস অনুমানমতো

কীভাবে করবেন

আভেনে একটি সসপ্যানের মধ্যে দুধ ফোটাতে দিন। আভেন সিমারে রেখে ১০ মিনিট দুধ গরম করুন। এবার তাতে রোস্চেড ওটস দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। বারবার নাড়তে থাকুন। দুধ ফুটে ক্ষীরের মতো হয়ে গেলে তাতে চিনি ও এলাচ যোগ করতে হবে। আবার কয়েক মিনিট রান্না করুন। ক্ষীর ঘন হয়ে এলে আভেন বন্ধ করে দিন। ড্রাই ফ্রুটস কুচিয়ে ছড়িয়ে দিন। গরম গরম সার্ভ করতে পারেন। আবার ফ্রিজে রেখে ঠান্ডাও খেতে পারেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest