Niramish Mangso Recipe on Kalipujo

Kali Puja 2021: কালীপুজোয় পাত জুড়ে থাক নিরামিষ পাঁঠার মাংসের ঝোল, দেখে নিন রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গে দীপাবলিতে মা কালীর আরাধনা করা হয়। আবার এদিনই সমগ্র ভারতে লক্ষ্মী পুজোর প্রচলন রয়েছে। বেশিরভাগ ভারতীয় দিওয়ালিতে নিরামিষ ভোজন করলেও নারীশক্তির দেবীর আরাধনায় পশ্চিমবঙ্গে কিন্তু এক বিশেষ ধরনের নিরামিষ পাঁঠার ঝোল বা নিরামিষ মাংস খাওয়ার নিয়ম রয়েছে (Kalipuja Niramish Pathar Mangsho)।

হ্যাঁ, ঠিকই শুনছেন, ‘নিরামিষ মাংস’ (Vegetarian Mutton)! আসলে কয়েকশো বছর আগে বাঙালি ব্রাহ্মণরা পেঁয়াজ ও রসুন-কে আমিষ সবজি হিসাবে গণ্য করতেন। তাই এগুলি বাংলার কোনও ঠাকুরের ভোগ রান্নায় ব্যবহৃত হয় না। আর বাংলার অনেক মন্দিরেই বহু বছর ধরে মাকে এই প্রথায় বলির পাঁঠার মাংস নিবেদন করার রীতি চালু রয়েছে, তাই পরম্পরা সূত্রে নিরামিষ মাংসের স্বাদ বাঙালির কালীপুজোয় জড়িয়ে গিয়েছে। একইসঙ্গে পেঁয়াজ-রসুন ছাড়া তৈরি হয় বলেই এই রান্নাকে নিরামিষ বলা হয়। যদিও বর্তমানে বলির প্রথা বেশিরভাগ জায়গায় বন্ধ হয়ে গিয়েছে।

দেখে নিন নিরামিষ মাংসের জনপ্রিয় রেসিপি-

যা যা লাগবে-

পাঁঠার মাংস- ৫০০ থেকে ৬০০ গ্রাম

আদা- ২ ইঞ্চি টুকরো

কাঁচা লঙ্কা- ৩ থেকে ৫টা

দই- এক কাপ

লাল লঙ্কা গুঁড়ো- এক চা চামচ

নারকেল কোরা- ২ থেকে ৩ টেবিল চামচ

লেবুর রস- এক চা চামচ

গোটা ধনে- ৬ থেকে ৭ টেবিল চামচ

ছোট এলাচ- ১৫টা

আলু- দুটো (অর্ধেক করে কাটা)

হলুদ গুঁড়ো- এক চা চামচ

তেজ পাতা- ৪ থেকে ৫টা

গোটা গোলমরিচ- ৪ থেকে ৫টা

লবঙ্গ- ৩ থেকে ৪টে

জয়িত্রী- একটা স্ট্র্যান্ড

বড় এলাচ- একটা

সর্ষের তেল- ৫ থেকে ৬ টেবিল চামচ

দেশি ঘি- এক চা চামচ

যেভাবে বানাবেন-

শুকনো খোলায় গোটা ধনে ভেজে গুঁড়ো করে নিন। ধনেগুঁড়ো ও এলাচ গুঁড়ো এক সঙ্গে মিশিয়ে নিন। আদা, কাঁচা লঙ্কা, নারকেলের সঙ্গে দুই টেবিল চামচ দই ও এক চা চামচ সর্ষের তেল মিশিয়ে এক সঙ্গে বেটে নিন। এই মিশ্রণে লাল লঙ্কা গুঁড়ো, ধনে-এলাচ গুঁড়ো, নুন ও লেবুর রস মিশিয়ে মাংসের টুকরো এক থেকে দুই ঘণ্টা ম্যারিনেড করে রাখুন।

কড়াইতে তেল গরম হলে প্রথমে আলু ভেজে তুলে রাখুন। এ বার ওই তেলেই তেজ পাতা, গোল মরিচ, লবঙ্গ, এলাচ ফোড়ন দিন। ফাটতে থাকলে চেরা কাঁচা লঙ্কা দিন। মাংস ম্যারিনেড করার পর বাকি বেঁচে থাকা মশলা কড়াইতে দিন। আঁচ বাড়িয়ে সাত থেকে দশ মিনিট রান্না করুন যত ক্ষণ না তেল ছেড়ে আসছে। এর পর ম্যারিনেড করা মাংস দিয়ে ১০ থেকে ১৫ মিনিট নেড়ে নিয়ে তিন থেকে চার কাপ গরম জল দিয়ে আঁচ বাড়িয়ে দিন। ফুটতে শুরু করলে মাংস প্রেশার কুকারে দিয়ে ১০ থেকে ১৫ মিনিট সেদ্ধ করে নিন। সব শেষে আঁচ বন্ধ করে ধনে-এলাচ গুঁড়ো ও এক চা চামচ ঘি ছড়িয়ে প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে রেখে দিন।

রান্নার তিন থেকে চার ঘণ্টা পর খেলে সব থেকে ভাল। মিষ্টি পোলাও, ঘি ভাত বা এমনি ভাতের সঙ্গে খেতে পারেন নিরামিষ মাংসের ঝোল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest