বাড়িতেই তৈরি করে নিন ধাবা স্টাইল এগ বাটার মশলা

রুটি বা পরোটার সঙ্গে এই রেসিপি আপনি পরিবেশন করতে পারেন। ভাত দিয়েও খেতে মন্দ লাগবে না।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কম সময়ে রান্না (recipe) করতে বললে, অনেকেই ডিম বেছে নেবেন। ডিম যেমন পুষ্টিকর, তেমন খেতেও ভাল। কিন্তু একঘেয়ে রেসিপি বাতিল করে ডিমের কিছু নতুন রেসিপি ট্রাই করতে পারেন। এতে স্বাদও বদলাবে। আবার ঘরোয়া রান্নাতেই মিলবে পুষ্টিও।

ধরা যাক, এগ বাটার মশলা। দোকান থেকে কিনে নয়, বাড়িতেই তৈরি করতে পারেন এই রেসিপি। রুটি বা পরোটার সঙ্গে এই রেসিপি আপনি পরিবেশন করতে পারেন। ভাত দিয়েও খেতে মন্দ লাগবে না। কীভাবে সহজেই বাড়িতে এগ বাটার মশলা তৈরি করবেন, তারই হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা।

আরও পড়ুন: জলখাবারে বাসিভাত? দ্রুত বানিয়ে নিন রকমারি পদ

উপকরণ: পাঁচটি সেদ্ধ ডিম। চার টেবিল চামচ মাখন। এক টেবিল চামচ গোটা গরম মশলা। পরিমাণ মতো কাজুবাদাম। একটি টোম্যাটো। একটি পেঁয়াজ। দুই টেবিল চামচ আদা-রসুন বাটা। এক চামচ লঙ্কা গুঁড়ো। এক চামচ হলুদ গুঁড়ো। এক চামচ ধনে গুঁড়ো। অর্ধেক চামচ গরম মশলা গুঁড়ো। নুন এবং চিনি স্বাদ মতো।

প্রণালী: কড়াইতে মাখন গলিয়ে নিন। এরপর এতে পেঁয়াজ, টোম্যাটো কুচি, আদা-রসুন বাটা, কাজুবাদাম বাটা নিয়ে নেড়ে নিন। ঠাণ্ডা হলে মিক্সিতে পেস্ট তৈরি করে নিন। ফের কড়াইতে মাখন গরম করুন। এরমধ্যে গোটা গরম মশলা দিয়ে মিক্সিতে করা পেস্টটা দিয়ে দিন। এরপর কষিয়ে নিন। মশলা কষানোর সময়ই স্বাদ মতো নুন এবং চিনি যোগ করুন। তেল বেরিয়ে গেলে সামান্য জল দিয়ে গ্রেভি তৈরি করে নিন। এবার এর মধ্যে সেদ্ধ করে রাখা ডিম দিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলে উপরে অল্প মাখন ছড়িয়ে আঁচ বন্ধ করে দিলেই তৈরি এগ বাটার মশলা।

আরও পড়ুন: বাড়ছে তাপমাত্রার পারদ, বাড়িতেই বানিয়ে ফেলুন ‘চার’ চটজলদি শরবত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest