রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে নিয়মিত খান এই চা, জেনে নিন রেসিপি

ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট ঠেকাতে কণ্ঠের যত্ন, বিশেষ ক্ষেত্রে গরম পানীয় পান করার নিদান দিয়েছেন চিকিৎসকরা।

রোগ প্রতিরোধক ক্ষমতা কী ভাবে বাড়ানো যায় তা নিয়ে চলছে নিত্য আলোচনা। দেখা গিয়েছে, এমন অনেক ভারতীয় শ্বাকসব্জি, জরিবুটি রয়েছে যেগুলি আমাদের শরীর সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। তারই মধ্যে দু’টি জরুরি উপকরণ আদা এবং যষ্ঠীমধু। এই দুই উপকরণ দিয়ে তৈরি চা-ই হবে করোনাকালে আপনার প্রিয় বন্ধু। রোজ নিয়ম করে এই চা খেলে অনেক রোগই এড়িয়ে চলতে পারবেন আপনি।

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, শ্বাসনালী পরিষ্কার রাখতে বা হালকা সর্দি-কাশি হলে লিকোরিস অর্থাৎ যষ্টিমধু ব্যবহার করা যেতেই পারে। যষ্টিমধু অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়াল অর্থাৎ প্রদাহ সারাতে এবং ব্যাকটিরিয়া বা জীবাণুনাশ করতে সাহায্য করে। ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট ঠেকাতে কণ্ঠের যত্ন, বিশেষ ক্ষেত্রে গরম পানীয় পান করার নিদান দিয়েছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: এই গরমে শান্তি দেবে মনে, মেনুতে রাখুন ফ্রুট কাস্টার্ড

সেক্ষেত্রে যষ্টিমধুর শিকড় চায়ের মধ্যে ব্যবহার করা যেতে পারে। ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট ঠেকাতে কণ্ঠের যত্ন, বিশেষ ক্ষেত্রে গরম পানীয় পান করার নিদান দিয়েছেন চিকিৎসকরা। সেক্ষেত্রে যষ্টিমধুর শিকড় চায়ের মধ্যে ব্যবহার করা যেতে পারে। আদা এবং যষ্টিমধু এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

কী ভাবে বানাবেন এই চা? একটি পাত্রে দু’কাপ জল গরম করুম। জল ফুটে এলে তাতে দু’চা চামচ চা পাতা এবং যষ্ঠীমধু দিয়ে দিন। একটু ফুটে এলে মধু এবং গ্রেট করা আদা দিন। আরও ২ মিনিট ঢাকা দিয়ে চা ফুটিয়ে নিন। তৈরি আপনার চা!

আরও পড়ুন: Ramadan 2021: ইফতারে বাড়িতে বানিয়ে নিন এই Summer Special ড্রিঙ্কগুলি