Til Ke Laddu / Sesame Laddu Recipe

Laxmi Puja: লক্ষ্মীপুজোয় মিষ্টান্ন হিসেবে দিন তিলের নাড়ু, কীভাবে বানাবেন দেখুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আর দু’দিন, তারপরই কোজাগরী লক্ষ্মীপুজো। মা দুর্গা শ্বশুরবাড়ি চলে যাওয়ায় মন খারাপ সকলেরই। তবে মা লক্ষ্মীর আরাধনা করার জন্য আবারও খুশির মেজাজে বাঙালিরা। বাড়িতে সুখ সমৃদ্ধি বৃদ্ধির আরাধনায় ঘরে ঘরে পূজিত হন দেবী লক্ষ্মী। মা-র পুজোয় নানা নিয়ম কানুনের পাশাপাশি থাকে ফল মিষ্টি ভোগ। এদিন দেবীর প্রসাদে দিতে পারেন তিলের নাড়ু।

নাড়ু মানেই নস্ট্যালজিয়া। কাঁচের বয়াম ভর্তি নাড়ু মনে করিয়ে দেয় ছোটবেলার হারিয়ে যাওয়া দুপুর গুলোর কথা। দাম বেড়েছে নারকেলের, হাতে সময়ও কম। তাই পুজোর নাড়ুর ভরসা এখন প্যাকেটেই। আজকাল সারাবছরই দোকানে প্যাকেটবন্দি নাড়ুর জোগান থাকে ভরপুর। নাড়ুর ঝক্কি এড়াতেই অনেকে কেনা নাড়ু পছন্দ করেন। কিন্তু হাতে তৈরি নাড়ুর স্বাদ কি আর প্যাকেটে আসে! তবে এবছর করোনার জন্য অনেকেই বাইরের খাবার এড়িয়ে চলছেন। তাই বাজারে প্যাকেটবন্দি নাড়ুর দেখা মিললেও ক্রেতা কম। এবছরটা না হয় বাড়িতেই বানিয়ে নিন।

কী ভাবছেন, বানাতে জানেন না? আর বেশি না ভেবে চটপট দেখে নিন কীভাবে বানাবেন তিলের নাড়ু।

উপকরণ:
সাদা তিল- ১০০ গ্রাম
গুড়- ১০০ গ্রাম
ঘি বা তেল

পদ্ধতি:
প্রথমে একটি পাত্রে ভালভাবে পরিষ্কার করে তিল নিন। এবার গ্যাসে কড়াই বসান। তাতে তিল দিয়ে ভাজুন। তিলের রং হালকা বাদামি হলে নামিয়ে নিন। এবার আর একটি পাত্র গ্যাসে বসিয়ে তাতে গুড় আর এক কাপ জল দিয়ে দিন। জলের সঙ্গে গুড় ভালো করে মেশাবেন। ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। গুড় ঘন ঘন হয়ে গেলে ভেজে রাখা তিল তাতে দিয়ে দিন। এবার ভাল করে মিশিয়ে নিন। গ্যাস অফ করে দিন। এবার একটি থালা বা পাত্রে ঘি বা তেল মাখিয়ে নিয়ে তিলের মিশ্রণটি ঢেলে দিন। ১০ মিনিট পরে হাতের তালুতে ঘি মাখিয়ে নাড়ুর আকারে গড়ে নিন। ব্যাস তাহলেই তৈরি তিলের নাড়ু।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest