গোটা বিশ্বে লকডাউনে রয়েছেন ৩০০ কোটি! মৃত ২৪ হাজারের বেশি, আক্রান্ত ৫ লক্ষাধিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: চিনের উহান শহর থেকে যে মারণ ভাইরাস করোনা ছড়িয়ে পড়েছিল তা ক্রমশই প্রাণ কাড়ছে একের পর এক মানুষের। গোটা বিশ্বের কাছে এখন একটাই ত্রাস COVID 19। এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে বিশ্বের বিভিন্ন দেশে জরুরি অবস্থা জারি হয়েছে। একে  প্রতিরোধ করতে অনেক দেশই লকডাউনের পথ বেছে নিয়েছে, একই পদক্ষেপ করেছে মোদি সরকারও। করোনা সংক্রমণ রুখতে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউনের ঘোষণা করছেন প্রধানমন্ত্রী মোদি। জানা গেছে, বর্তমানে গোটা বিশ্ব মিলিয়ে তিন বিলিয়ন বা ৩০০ কোটিরও বেশি মানুষ লকডাউনে থাকতে বাধ্য হয়েছেন।

আরও পড়ুন: ৯ মাসের শিশুসহ ৫ জনের দেহে করোনা, রাজ্যে এক ধাক্কায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫

ভাইরাসের উৎপত্তিস্থল চিনের উহান শহরকে ধরা হলেও বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইটালিতে। মৃতের সংখ্যার নিরিখে সবচেয়ে উপরে ইটালি। তার পর যথাক্রমে রয়েছে স্পেন, চিন ইরান ও ফ্রান্স। ইটালিতে সংখ্যা ৮২১৫। আক্রান্ত ৮০ হাজার ৫৮৯ জন। চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৩৬১ জন।

GettyImages 1212756946

ইটালির পর বিশ্বে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হয়েছে স্পেনে। সেখানে আক্রান্ত ৫৭ হাজার ৭৮৬ জন। মৃত্যু হয়েছে ৪৩৬৫ জনের। সুস্থ হয়েছেন ৭০১৫ জন। স্পেনের পর চিন। তবে চিনে এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে দাবি করেছে শি চিনফিং প্রশাসন। সেখানে নতুন করে আর তেমন কেউ আক্রান্ত হচ্ছেন না বলে দাবি করা হয়েছে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৮২৮। মৃত্যু হয়েছে ৩২৯২ জনের। সুস্থ হয়েছেন ৭৪ হাজার ৫৮৮ জন।

ইরানে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৪০৬ জন। তার মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ৩৭৮ জনের। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১১ হাজার ১৩৩ জন। অন্য দিকে ফ্রান্সে মৃত্যু হয়েছে ১ হাজার ৬৯৬ জনের। আক্রান্তের সংখ্যা ২৯ হাজার ৫৬৭। সুস্থ ৪ হাজার ৯৪৮ জন।

আরও পড়ুন: এখন ঠেকানো গেলেও প্রতি শীতেই ছড়াবে করোনাভাইরাস! আশঙ্কা বিজ্ঞানীদের

কিন্তু করোনাভাইরাসের ভয়াবহতা বোঝাতে শুধুমাত্র এই পরিসংখ্যানই যথেষ্ট নয়। গোটা বিশ্বে যে ভাবে নতুন নতুন দেশে ছড়াচ্ছে এবং আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে, তাতে এক সময় বিশ্বের কোনও দেশেই সংক্রমণ বাকি থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে সারা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৩৭ হাজার ৮০৮। মৃতের সংখ্যা ২৪ হাজার ১২৭। চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ২৩০ হাজার ৩১২ জন। তবে আশার কথা আক্রান্ত হয়ে যাঁরা চিকিৎসাধীন রয়েছেন, তাঁদের ৯৫ শতাংশেরই সংক্রমণ মৃদু। বাকি পাঁচ শতাংশের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়বে।

মৃত ও আক্রান্তের সংখ্যা প্রতিদিন যে ভাবে বাড়ছে, তাতেও শঙ্কার আবহ গোটা বিশ্বেই। গত ২২ জানুয়ারি থেকে পরিসংখ্যান ঘেঁটে দেখা যাচ্ছে আক্রান্তের সংখ্যা প্রতিদিন প্রায় দ্বিগুণ হারে বেড়েছে। কয়েক দিন আবার বৃদ্ধির হার পৌঁছে গিয়েছে তিন গুণ বা তারও বেশি। মৃতের সংখ্যাতেও একই রকম পরিসংখ্যান। ২৫ মার্চ এক দিনে নতুন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪৯ হাজার ৭০০ জন। মৃতের সংখ্যা বেড়েছে ২৩৮৮। গতকাল বৃহস্পতিবার নতুন করে আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৯০০ জন। মৃত্যু হয়েছে ২৭৯১ জনের। শুক্রবারের পুরো হিসেব পাওয়া যায়নি।

আরও পড়ুন: লালারসে ঘুড়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস, প্রথম ছবি মিলল পুণের পরীক্ষাগারে

Gmail 7

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest