ভালভযুক্ত N-95 মাস্ক আদৌ কি নিরাপদ? সতর্ক করল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে ভালভ রেস্পিরেটরযুক্ত N-95 মাস্ক ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করল কেন্দ্র। এই মাস্কগুলি ভাইরাসকে ছড়িয়ে পড়তে বাধা তো দেয়ই না উলটে ভাইরাস সংক্রমণের বিষয়টিকে ‘ক্ষতিকারক’ করে তোলে।

স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা বিভাগের মহাপরিচালক (ডিজিএইচএস), রাজ্যগুলির স্বাস্থ্য ও চিকিত্সা শিক্ষার প্রধান সচিবদের উদ্দেশে লেখা একটি চিঠিতে বলেছে যে, লক্ষ্য করা গেছে যে বিশেষত N-95 মাস্কের ‘অনুপযুক্ত ব্যবহার’ হচ্ছে।

মনোনীত স্বাস্থ্যকর্মী ব্যতীত জনসাধারণ যাঁরা ভালভ রেস্পিরেটর যুক্ত এন-৯৫ মাস্ক ব্যবহার করেন তাঁদের সতর্ক করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটে উল্লিখিত মুখের জন্য ঘরে তৈরি সুরক্ষামূলক কভার ব্যবহার সম্পর্কিত পরামর্শকে ডিজিএইচএস চিঠিতে উল্লেখ করেছেন।

আরও পড়ুন : ক্ষমতায় ফিরলে আজীবন ফ্রি রেশন, ২১ এর ভার্চুয়াল সভা থেকে ঘোষণা মমতার

ডিজিএইচএস রাজীব গর্গ চিঠিতে লিখেছেন, “আপনাদের জ্ঞাতার্থে জানাই, করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধের জন্য ভালভ যুক্ত এন-৯৫ মুখোশের ব্যবহার ক্ষতিকারক কারণ এটি মুখোশের ভেতরেও ভাইরাসের প্রবেশ আটকায় না। এই বিষয়টি মাথায় রেখে, আমি আপনাদের অনুরোধ করছি যে সমস্ত সংশ্লিষ্টদের ফেস কভারের সঠিক ব্যবহার করতে এবং এন-৯৫ মাস্কের অনুপযুক্ত ব্যবহার রোধ করতে নির্দেশ দিন।”

সরকার এপ্রিল মাসে মুখের জন্য ঘরে তৈরি সুরক্ষামূলক ফেস কভার ব্যবহারের জন্য একটি পরামর্শ জারি করেছিল। বিশেষত বাড়ি থেকে বেরনোর সময় মানুষকে অবশ্যই মাস্ক পরতে বলা হয়েছিল।মুখের কভারগুলি অবশ্যই প্রতিদিন ধুয়ে পরিষ্কার করা উচিত, নির্দেশ অনুযায়ী যে কোনও সুতির কাপড় এই ফেস কভার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন : ভারতে করোনার টিকা আনার মতো সময় এখনও হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest