বিরল ঘটনা! এই প্রথম শিশুমৃত্যু করোনায়, চিন্তায় চিকিৎসকরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়াশিংটন: বয়স্কদের ক্ষেত্রে অনেক সময়েই ভয়ঙ্কর আকার ধারণ করছে করোনা। নানা দেশে এমন ছবিই ধরা পড়েছে বার বার। কিন্তু শিশুদের ক্ষেত্রে এখনও পর্যন্ত ততটা মারাত্মক হয়ে ওঠেনি ওই রোগ। কিন্তু এ বার সেই বিরল ঘটনাই ঘটল আমেরিকায়। এই প্রথম করোনায় আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে শিকাগোয়। কার্যত নজিরবিহীন এই ঘটনাকে নতুন আশঙ্কা বলে মানছেন চিকিৎসকরা। তবে এর আগে করোনায় এক বছরের কম শিশুর মৃত্যু হয়েছে কিনা সে বিষয়ে কোনও স্পষ্ট তথ্য নেই।

আরও পড়ুন: আশার আলো! রাজ্যের ৩ জনের দ্বিতীয় রিপোর্টে নেই করোনা সংক্রমণ

ইলিনয়ের  গভর্নর জেবি প্রিজকার আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, করোনা আক্রান্ত হয়ে নিহত ওই শিশুর বয়স এক বছরেরও কম। তবে মারণ ভাইরাসের কবলে দুধের শিশুর মৃত্যু ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। শিশুটি করোনাতে মারা গিয়েছে নাকি তার অন্য কোনও রোগ ছিল, তা খতিয়ে দেখছেন তাঁরা। ইলিনয়ের ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথের পরিচালক ডাঃ এনগোজি ইজিকে জানান, শিশুর মৃত্যুর কারণ তদন্ত করে দেখা হচ্ছে। মারণ ভাইরাস রোধে সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: লকডাউন অমান্য মানে জীবন নিয়ে খেলা, ‘মন কি বাত’-এ স্পষ্ট বার্তা প্রধানমন্ত্রীর

গত সপ্তাহে প্যারিসে ১৬ বছরের এক কিশোরীর মৃত্যু হয়েছিল করোনায় আক্রান্ত হয়ে। ওই কিশোরীর দেহে সংক্রমণ জটিল আকার নিয়েছিল বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। তবে সেই ঘটনা বেশ বিরল বলেও জানাচ্ছেন তাঁরা। গত সপ্তাহেই লস অ্যাঞ্জেলসে মৃত্যু হয় এক কিশোরেরও। কিন্তু এক বছরেরও কম বয়সী শিশুর মৃত্যুর ঘটনা এই প্রথম।

ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা  ১ লক্ষ পার করেছে। ক্রমশ বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। চিন, ইটালি ও স্পেনের থেকেও এখন মার্কিন যুক্তরাষ্ট্রের করোনা আক্রান্তের সংখ্যা বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪ হাজার ২৫৬ জন। এখনও পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে সতেরোশোরও বেশি মানুষের।মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের এপিসেন্টার হয়ে উঠেছে নিউ ইয়র্ক। শুধুমাত্র নিউ ইয়র্কেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৪৬,২৬২ জন। মৃত্যু হয়েছে ৬০৬ জনের। আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে নিউ জার্সি। প্রায় ৮,৮২৫ জন নিউ জার্সিতে করোনা ভাইরাসে আক্রান্ত। বিশ্বের অন্যান্য দেশগুলির মতোই করোনাভাইরাসের প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতেও।

আরও পড়ুন: করোনার বিষ থাবা রাজ পরিবারে! মৃত্যু রাজকুমারীর, স্পেন জুড়ে শ্মশানের নিস্তব্ধতা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest