আজ ফোকাস-এ

আক্রান্ত বেড়ে ৭৩, করোনার জেরে এক মাসের জন্য সব দেশের ভিসা বাতিল করল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক:‌ করোনাভাইরাসে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭৩ জন। বৃহস্পতিবার লোকভায় দাঁড়িয়ে বিদেশমনত্রী এস জয়শঙ্কর করোনা সংক্রমণকে যথেষ্ট উদ্বেগজনক বলে মন্তব্য করে বলেছেন, ‘‌অন্য ধরনের  পরিস্থিতি অন্যরকম সাড়া দাবি করে।’‌ যেহেতু করোনাভাইরাস আক্রান্ত দেশ বা যেকোনও দেশেই এই সময়ে পর্যটন উল্টে ঝুঁকি বাড়াতে পারে। সেহেতু এই সময় সরকার পর্যটনের পরামর্শ দেবে না বলেই সংসদে সাফ জানিয়েছেন বিদেশমন্ত্রী।

তবে আর নির্দিষ্ট কোনও দেশ নয়, করোনাভাইরাসের আতঙ্কের জেরে সব দেশের জন্যই ভিসা বাতিল করে দিল ভারত। আগে এই ভিসা বাতিল করা হয়েছিল শুধুমাত্র করোনা আক্রান্ত দেশগুলির ক্ষেত্রে। তবে অন্য কোনও দেশের ভিসা নিয়ে যাঁরা ভারতে আছেন, তাঁদের ভিসার ক্ষেত্রে কোনও সমস্যা নেই। তবে যাঁরা জরুরি প্রয়োজনে ভারতে আসতে চান, তাঁরা সংশ্লিষ্ট দেশের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে নুতন ভিসার আবেদন করতে পারবেন।

আরও পড়ুন:  সুপ্রিম কোর্টেও পুড়ল মুখ, CAA হোর্ডিং কাণ্ডে যোগী সরকারকে ভর্ৎসনা আদালতের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা সংক্রমণকে প্যানডেমিক বা অতিমারী (মহামারীর চেয়েও ভয়াবহ) ঘোষণার পরেই কেন্দ্রের এই সিদ্ধান্ত। বুধবার গভীর রাতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের পরে এই ঘোষণা করা হয়েছে। সময়সীমা ১৫ এপ্রিল পর্যন্ত। তবে ছাড় দেওয়া হয়েছে কূটনৈতিক, অফিশিয়াল, রাষ্ট্রপুঞ্জ এবং আন্তর্জাতিক সংস্থা-সহ অন্যান্য কয়েকটি ভিসার ক্ষেত্রে। আজ লোকসভায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, সারা দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭৩। এর মধ্যে ৫৬ জন ভারতীয় ১৭ জন বিদেশি।

আরও পড়ুন: নবান্নে মমতার সঙ্গে বৈঠক বৈশাখীর, শোভনের ‘ঘর ওয়াপসি’ নিয়ে ফের শুরু জল্পনা

ভিসা বাতিলের পাশাপাশি করোনা সংক্রমণের ক্ষেত্রে অন্য দেশ থেকে আসা ভারতীয়-সহ বিদেশিদের জন্য আগের নির্দেশিকা বাতিল করে নয়া নির্দেশিকা জারি হয়েছে বুধবার রাতে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওই নির্দেশিকায় নির্দিষ্ট কিছু দেশের ক্ষেত্রে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। আগে শুধুমাত্র সন্দেহ হলে তবেই আলাদা করে রাখা হচ্ছিল। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, ‘১৫ ফেব্রুয়ারির পরে চিন, ইটালি, ইরান, কোরিয়া, ফ্রান্স, স্পেন, জার্মানিতে গিয়েছেন এমন ভারতীয় বা বিদেশি নাগরিকদের বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। ১৩ ফেব্রুয়ারি থেকেই এই নিয়ম কার্যকরী হচ্ছে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest