করোনাভাইরাস: বিশ্বজুড়ে মৃত্যু প্রায় ৫০০০, ভারতে আক্রান্ত বেড়ে ৮১,দিল্লিতে জরুরি সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ক্রমেই ভয়ংকর আকার নিচ্ছে করোনাভাইরাস। চিনের থেকেও চিনের বাইরে ১৭ গুণ বেশি হারে ছড়াচ্ছে এই রোগ। করোনা থাবা বসিয়েছে ভারতেও। এক জনের মৃত্যু নিশ্চিত হতেই দেশ জুড়ে জাঁকিয়ে বসল করোনাভাইরাসের আতঙ্ক। শিক্ষা থেকে তথ্যপ্রযুক্তি, বেসরকারি প্রতিষ্ঠান থেকে ক্রীড়াজগৎ— সর্বত্র আতঙ্কের পরিবেশ। রাজধানী দিল্লিতে জারি হল হাই অ্যালার্ট। অনেক রাজ্যে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ আইপিএল।

ভারতে শুক্রবার পর্যন্ত ৮১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, জানাল কেন্দ্র। এর মধ্যে আছেন ১৬ ইতালিয় ও একজন কানাডার নাগরিক।স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল বলেন যে ভারতে করোনাভাইরাস স্বাস্থ্য এমার্জেন্সি নয় ও আতঙ্কের কারণ নেই। প্রসঙ্গত করোনাভাইরাসকে মহামারী বলে ঘোষণা করেছে হু। সাতজন যাদের করোনা হয়েছিল, তারা ভালো হয়ে গিয়েছেন ও তাদের ছেড়ে দেওয়া হবে, বলে জানান লব। ৭১জন ক্লিনিকালি স্টেবল আছেন বলে জানান তিনি।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত কানাডার প্রধানমন্ত্রীর স্ত্রী, আইসোলেশনে জাস্টিন ট্রুডোও

এক মাসের জন্য স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য। দিল্লির সঙ্গে যোগ হয়েছে বিহার, ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ়। তিন রাজ্যেই এক মাসের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।  এছাড়াও উত্তরপ্রদেশ, কেরল এবং ওড়িশায় বিধানসভার অধিবেশন স্থগিত করে দেওয়া হয়েছে।প্রাথমিক স্কুলগুলি আগেই ছুটি দিয়ে দেওয়া হয়েছিল। করোনা আতঙ্কে এ বার ৩১ মার্চ পর্যন্ত সমস্ত স্কুল কলেজ বন্ধের নির্দেশ দিল দিল্লির প্রশাসন। তার সঙ্গে জারি হল করোনা নিয়ে ‘এমার্জেন্সি অ্যালার্ট’।  বন্ধ করে দেওয়া হয়েছে সব সরকারি সুইমিং পুল।

রোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণের বিষয়টিকে হালকা করে দেখতে নারাজ সুপ্রিম কোর্ট। আপাতত শুধুমাত্র জরুরি মামলাগুলির শুনানি হবে বলে শুক্রবার সর্বোচ্চ আদালত সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া শুনানির সময় এজলাসে সংশ্লিষ্ট মামলার আইনজীবী ছাড়া অন্যদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন:  করোনা-কাঁটা কলকাতাতেও, স্কুল কার্যত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সাউথ পয়েন্ট

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার নেতাজি ইন্ডোরে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। কিন্তু করোনার জেরে তাঁর সেই কর্মসূচি কাটছাঁট করা হয়। তিনি রাজ্যবাসীকে সতর্ক করে বলেছেন, ‘‘করোনা সন্দেহ হলেই বেলেঘাটা আইডি হাসপাতালে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করান।’’ যদিও একই সঙ্গে বলেছেন, ‘‘হাঁচি কাশি হলেই যে করোনা, এমনটা নয়।’’

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest